অরুণাচল সীমান্তের কাছে সামরিক কাঠামো তৈরি করছে চীন

অরুণাচল সীমান্তের কাছে সামরিক কাঠামো তৈরি করছে চীন

ভারতের পূর্ব সীমান্তে অরুণাচলের খুব কাছে চীনের সেনাবাহিনী অর্থাৎ পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) গ্রাম তৈরি করেছে বলে দাবি করছে ভারতীয় সেনা। সামরিক প্রয়োজনে এই গ্রাম তৈরি করা হয়েছে বলেও দাবি ভারতের।

সাম্প্রতিক সময়ে চীন যেসব এলাকায় অতি সক্রিয়তা দেখিয়েছে তা হলো- লুংরো লা, জিমিথাং এবং বুম লা। অন্যদিকে ভারতীয় সেনাও এলাকায় নজরদারির নেটওয়ার্ক বাড়িয়েছে।

ভারতীয় সেনার পূর্ব কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আরপি কালিতা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অরুণাচল সীমান্তে চীন প্রচুর কাঠামো তৈরি করছে। এর মধ্যে বিমানবন্দর, রেল যোগাযোগের নির্মাণকাজ যেমন হয়েছে, তেমনই তৈরি করা হয়েছে গ্রাম। শুধু তা-ই নয়, ওই অঞ্চলে চীন ফাইভ জি নেটওয়ার্কের পরিকাঠামোও তৈরি করছে বলে অভিযোগ ভারতীয় সেনার।

ভারতের অভিযোগ, সীমান্তজুড়ে ক্ষমতাও বাড়াচ্ছে চীনা সেনাবাহিনী।

২০২০ সালে লাদাখে সংঘর্ষের পর ভারত-চীনের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। দুই দেশের সেনাদের মধ্যে গালওয়ান সংঘাতে একাধিক ভারতীয় জওয়ানের মৃতু্য হয়। চীনেরও বেশ কিছু সেনা কর্মকর্তার মৃতু্য হয়। এর মধ্যে পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও চীনের গতিবিধির ওপর কড়া নজর রাখছে ভারত।

অরুণাচলের খুব কাছে চীনের কর্মকান্ড সম্পর্কে আরপি কালিতা আরও বলছেন, ভারতও হাত গুটিয়ে বসে নেই। তারাও দুর্গম পাহাড়ি অঞ্চলে পরিকাঠামো তৈরির কাজ জারি রেখেছে। তবে দুর্গমতার কারণে সেই কাজ করতে সময় লাগছে। কাজে আরও গতি আনার ব্যবস্থা নেওয়া হয়েছে।

বহুদিন ধরেই চীন দাবি করে আসছে, অরুণাচলকে ভারতের অংশ নয়। আরপি কালিতা বলেন, ভারতীয় সীমান্তে চীন ঢুকে পড়েছে বলে বিভিন্ন সময়ে বিভিন্ন সূত্রে যে দাবি করা হয়, তা ঠিক নয়। ভারতীয় ভূখন্ডে চীন ঢুকতে পারেনি। সীমান্তের যেকোনো পরিস্থিতির মোকাবিলায় ভারত তৈরি বলেও জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে