মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০
walton

জেলেনস্কিকে হত্যা করা হবে না, কথা দিয়েছেন পুতিন

যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়েছে রাশিয়া। এরই মধ্যে দেশটির বৃহৎ চারটি অঞ্চল নিজেদের করে নিয়েছে মস্কো। দুই পক্ষের মধ্যে যুদ্ধের তীব্রতা বাড়ছে। এমন অবস্থার মধ্যেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করা হবে না বলে কথা দিয়েছে রাশিয়া। সংবাদসূত্র : হারেৎজ

গত বছরের মার্চে এক বৈঠকে পুতিন এমন কথা দিয়েছিলেন বলে শনিবার জানিয়েছেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।

ইসরাইলি সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব হ্যানোচ দৌমকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন নাফতালি বেনেত। তিনি বলেন, বৈঠক সেরে ফেরার সময় পুতিন তাকে বলেন, জেলেনস্কিকে বলে দেবেন- রাশিয়ার প্রেসিডেন্ট প্রতিশ্রম্নতি দিচ্ছে, তিনি তার জীবনের ওপর কোনো পদক্ষেপ নেবেন না। বেনেত বলেন, ''জেলেনস্কিকে এই কথা বলার পর তিনি বলেছিলেন- 'আপনি কি নিশ্চিত?'। তারপর আমি তাকে বলেছিলাম, হঁ্যা, শতভাগ। তিনি (পুতিন) আপনাকে হত্যা করবেন না।" বেনেতের কথায়, তারপর ন্যাটোয় যাওয়ার বিষয়টিতে ছাড় দিতে চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, 'আমি সবকিছু আমেরিকা, জার্মানি ও ফ্রান্সের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করেছি।

২০২২ সালের মার্চে মস্কোয় বেনেতের সঙ্গে সাক্ষাৎ করেন পুতিন। ইউক্রেনে হামলা চালানোর পর পুতিনের সঙ্গে এটিই ছিল পশ্চিমা মিত্র কোনো নেতার প্রথম সাক্ষাৎ।

রাশিয়ার হামলার পর ইউক্রেনের একাধিক অঞ্চল ব্যাপক ধ্বংসের শিকার হয়েছে। রাজধানী কিয়েভও একাধিকবার রাশিয়ার টার্গেটে পরিণত হয়েছে। এরপরও ইউক্রেন ছেড়ে যাননি ভলোদিমির জেলেনস্কি। কমেডিয়ান ও একজন সাধারণ অভিনেতা থেকে হওয়া এই রাষ্ট্রনেতা যুদ্ধে তার সাহসী ভূমিকার জন্য বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছেন।

ইউক্রেন না ছাড়লেও 'টেলিফোন অস্ত্র' দিয়ে তিনি বিশ্বজুড়ে নেতাদের সঙ্গে কথা বলছেন। পশ্চিমারা তার ভূমিকা ও সাহসের ওপর ভরসা করেই মূলত হাজার হাজার কোটি ডলারের অস্ত্র সরবরাহ করছে। মনে করা হচ্ছে, শীত শেষ হতেই ইউক্রেনে হামলা বাড়াবে রাশিয়া। তার প্রস্তুতি হিসেবে পশ্চিমা মিত্রদের কাছে ভারী অস্ত্রের আবদার করে আসছেন জেলেনস্কি। তার আবদারে সাড়া দিয়ে পশ্চিমারা অত্যাধুনিক ট্যাংক সরবরাহ করবে বলে জানিয়েছে। ট্যাংকের প্রতিশ্রম্নতি পাওয়ার পর এখন আমেরিকার কাছে অত্যাধুনিক যুদ্ধবিমানের আবদার করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে