শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
জিমি কার্টারের স্ত্রী রোসালিন

ডিমেনশিয়ায় ভুগছেন জিমি কার্টারের স্ত্রী রোসালিন

যাযাদি ডেস্ক
  ০১ জুন ২০২৩, ০০:০০
ডিমেনশিয়ায় ভুগছেন জিমি কার্টারের স্ত্রী রোসালিন

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি রোসালিন কার্টার ডিমেনশিয়ায় (স্মৃতিভ্রংশ) ভুগছেন। পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। রোসালিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি

কার্টারের স্ত্রী।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সাবেক ফার্স্টলেডি রোসালিন বর্তমানে জর্জিয়ার বাড়িতে স্বামী ও পরিবারের সদস্যদের সঙ্গে বসবাস করছেন। রোসালিনের বয়স হয়েছে ৯৫ বছর। যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘজীবী ফার্স্টলেডি তিনি।

অন্যদিকে জিমি কার্টারের বয়স ৯৮ ছুঁয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে হোয়াইট হাউস ছাড়ার পর সবচেয়ে দীর্ঘজীবী সাবেক প্রেসিডেন্ট তিনি।

গত ফেব্রম্নয়ারিতে ক্যানসারে আক্রান্ত জিমি কার্টারকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। চিকিৎসকের তত্ত্বাবধানে এখন তিনি বাড়িতে আছেন। জীবনের অন্তিম সময়টা পরিবারের সঙ্গে বাড়িতে কাটাতে চান জিমি কার্টার।

ডেমোক্র্যাট নেতা জিমি কার্টার ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ১৯৭৭ সালের জানুয়ারি থেকে ১৯৮১ সালের জানুয়ারি পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। তখন স্বামীর সঙ্গে হোয়াইট হাউসে বাস করতেন রোসালিন।

জিমিরোসালিন দম্পতি ১৯৪৬ সালে বিয়ে করেছিলেন। তাঁদের চার সন্তান। মানবিক কার্যক্রম পরিচালনার জন্য এই দম্পতির খ্যাতি রয়েছে। এজন্য তাঁরা একসঙ্গে কার্টার সেন্টার নামে একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে