রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অরুণাচলে বিশ্বের দীর্ঘতম জোড়া সুড়ঙ্গ উদ্বোধন

যাযাদি ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ০০:০০
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচলে শুক্রবার বিশ্বের দীর্ঘতম জোড়া সুড়ঙ্গ উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৮২৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সুড়ঙ্গ কৌশলগত দিক থেকেও ভারতের জন্য গুরুত্বপূর্ণ। কারণ হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত বিচ্ছিন্ন এই রাজ্য নিয়ে দ্বন্দ্ব রয়েছে ভারত ও চীনের। অরুণাচলকে চীন নিজেদের ভূখন্ড বলে দাবি করে আসছে; যা বরাবরই প্রত্যাখ্যান করেছে ভারত। ছবিতে 'সেলা টানেল' নামের এই জোড়া সুড়ঙ্গের একপাশ -এনডিটিভি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচলে বিশ্বের দীর্ঘতম বাই-লেন সুড়ঙ্গ উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার অরুণাচলের সেলা অঞ্চলে সুড়ঙ্গটির উদ্বোধন করেন তিনি। তথ্যসূত্র : এনডিটিভি

'সেলা টানেল' নামের এই জোড়া সুড়ঙ্গের মাধ্যমে প্রতিবেশী রাজ্য আসামের রাজধানী গুয়াহাটি ও তাওয়াংয়ের সঙ্গে অরুণাচলের সেলার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হলো।

সেলা টানেলের একটি সুড়ঙ্গের দৈর্ঘ্য ৯৮০ মিটার এবং অপর সুড়ঙ্গটির দৈর্ঘ ১ হাজার ৫৫৫ মিটার। প্রথম সুড়ঙ্গটি এক লেনের, দ্বিতীয়টি দুই লেনের। তবে দ্বিতীয় সুড়ঙ্গের দুই নম্বর লেনটি শুধুমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহার করা যাবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই সেলা টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ২০১৯ সালের ৯ ফেব্রম্নয়ারি। নরেন্দ্র মোদিই সেটি স্থাপন করেছিলেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের পাঁচ বছর পর সুড়ঙ্গ উদ্বোধন করলেন তিনি। এই জোড়া সুড়ঙ্গ নির্মাণে দেশটির কেন্দ্রীয় সরকারের মোট ব্যয় হয়েছে ৮২৫ কোটি রুপি।

উদ্বোধনের আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে ভারতের প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের 'বিকশিত ভারত বিকশিত উত্তর-পূর্ব' প্রকল্পের আওতয় নির্মাণ করা হয়েছে এই জোড়া সুড়ঙ্গ। এ সময় বিরোধী দল কংগ্রেসকে কটাক্ষ করে তিনি বলেন, কংগ্রেস সবসময় সীমান্ত অঞ্চলকে অনুন্নত রাখতে চায়। সেলা টানেল তাদের আমলেও নির্মাণ করা যেত, কিন্তু তারা এটিকে অগ্রাধিকার দেয়নি। তারা ভেবেছে, লোকসভায় অরুণাচলের মাত্র দু'টি আসন রয়েছে, এই রাজ্যে এত উন্নয়ন কাজের কী প্রয়োজন। কিন্তু বিজেপি অরুণাচলের জনগণের প্রতি প্রতিশ্রম্নতিবদ্ধ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে