রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনপন্থি ওয়াই-ফাই নাম, রুশ শিক্ষার্থীর জেল

যাযাদি ডেস্ক
  ১১ মার্চ ২০২৪, ০০:০০
ইউক্রেনপন্থি ওয়াই-ফাই নাম, রুশ শিক্ষার্থীর জেল

নিজের ওয়াই-ফাই নেটওয়ার্কের ইউক্রেনপন্থি নাম রাখায় মস্কো স্টেট ইউনিভার্সিটির এক শিক্ষার্থীকে ১০ বছরের কারাদন্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

মস্কোর আদালত গত বৃহস্পতিবার ওই শিক্ষার্থীকে 'সন্ত্রাসী সংগঠনের প্রতীক' প্রদর্শনের অভিযোগে দোষী সাব্যস্ত করে।

ওই শিক্ষার্থীর ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম ছিল 'স্স্নাভা ইউক্রেন'। যার অর্থ 'ইউক্রেনের মহিমা'।

২০২২ সালের ২৪ ফেব্রম্নয়ারি রাশিয়া ইউক্রেনে পূর্ণ আক্রমণ শুরু করার পর থেকে এখন পর্যন্ত হাজারের বেশি রুশ নাগরিক ইউক্রেনের সমর্থন অথবা সেখানে রাশিয়ার সামরিক অভিযানের সমালোচনা করার কারণে কারাদন্ড পেয়েছেন বা জরিমানার শিকার হয়েছেন।

বৃহস্পতিবার দোষী সাব্যস্ত হওয়া শিক্ষার্থীকে আগের দিন সকালে মস্কো থেকে গ্রেপ্তার করা হয়। একজন পুলিশ কর্মকর্তা তার ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম নিয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছিলেন।

আদালতের নথি অনুযায়ী, পুলিশ কর্মকর্তার কাছ থেকে অভিযোগ পাওয়ার পর কর্মকর্তারা বিশ্ববিদ্যালয়ের হলে ওই শিক্ষার্থীর কক্ষে যায় এবং তার ব্যক্তিগত কম্পিউটার এবং ওয়াই-ফাই রাউটার খুঁজে পায়।

আদালতের রায়ে বলা হয়, ওই শিক্ষার্থী নিজের নেটওয়ার্ক ব্যবহার করে 'ওয়াই-ফাই রেঞ্জের মধ্যে থাকা অসংখ্য ব্যবহারকারীর মধ্যে 'স্স্নাভা ইউক্রেন' স্স্নোগানের প্রচার' চালিয়েছেন। তাই ওই শিক্ষার্থীকে 'জনসম্মুখে নাৎসি প্রতীক প্রদর্শনের' অভিযোগে দোষী সাব্যস্ত করেছে আদালত। তার রাউটারটি বাজেয়াপ্ত করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন বারবার ইউক্রেনে একটি 'নব্য-নাৎসি শাসনের' উত্থান হওয়ার দাবি করে দেশটিতে রাশিয়ার আক্রমণকে ন্যায্যতা দেওয়ার চেষ্টা করেছেন। তথ্যসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে