সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
মস্কোয় কনসার্ট হলে হামলা

চারজনের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ আনা হয়েছে

আগামী ২২ মে বিচার কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত এই চারজন আটক অবস্থায় থাকবে
যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৪, ০০:০০

মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলায় ঘটনায় চার ব্যক্তিকে সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত করেছে রাশিয়ার আদালত। এদের তিনজনকে চোখ বেঁধে মস্কোর একটি আদালতে নিয়ে যাওয়া হয়েছে। চতুর্থজন হুইলচেয়ারে বসা ছিলেন। চারজনের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ আনা হয়েছে। এই হামলায় সহায়তা করার অভিযোগে আরও সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স

গত শুক্রবারের (২২ মার্চ) ক্রোকাস সিটি হলে হামলার ঘটনায় দায় স্বীকার করে ইসলামিক স্টেট গ্রম্নপ বা আইএস ভিডিও পোস্ট করেছে। কিন্তু রুশ কর্মকর্তারা ইউক্রেন জড়িত বলে দাবি করেছেন, যদিও কোনো প্রমাণ তুলে ধরেননি। আর এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ।

রাশিয়া জানিয়েছে, অভিযুক্ত চারজন হলো দালেরদজহন মিরজোয়েভ, সাইদাক্রামি মুরোদালি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি এবং মুহাম্মাদসোবির ফায়জভ।

ভিডিওতে দেখা গেছে, তাদের তিনজনকে পুলিশ চোখ বেঁধে রাশিয়ার রাজধানীর বাসমানি জেলা আদালতে নিয়ে যাচ্ছে। সবাইকে আহত অবস্থায় দেখা গেছে। মিরজোয়েভ এবং রাচাবালিজোদার চোখে কালশিটে পড়ে গিয়েছিল এবং শেষজনের কানে ব্যান্ডেজ করা ছিল। ফারিদুনির মুখ মারাত্মকভাবে ফুলে গিয়েছিল এবং ফায়জভকে হুইলচেয়ারে আদালতে আনা হয়েছিল এবং তার একটি চোখ নেই বলে মনে হয়েছিল।

'টেলিগ্রাম' মেসেজিং সার্ভিসে পোস্ট করা আদালতের একটি বিবৃতিতে বলা হয়েছে, মিরজোয়েভ 'পুরোপুরি তার দোষ স্বীকার করেছে'। রাচাবলিজোদাও 'অপরাধ স্বীকার করেছে' বলেও এই বিবৃতিতে জানানো হয়েছে। এই চারজনই রাশিয়ার নাগরিক বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা 'তাস নিউজ এজেন্সি'। আদালতের বিবৃতিতে আরও বলা হয়েছে, ২২ মে বিচার কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত এই চারজন আটক অবস্থায় থাকবে।

শুক্রবার রাতে মস্কোর উপকণ্ঠে ক্রোকাস সিটি হলে চারজন বন্দুকধারী হামলা চালানোর কয়েক ঘণ্টা পর তাদের গ্রেপ্তার করা হয়। মস্কোর ওই কনসার্টে অংশ নেওয়া আনুমানিক ছয় হাজার মানুষের ওপর হামলাকারীরা গুলি চালানো শুরু করে। অনুষ্ঠানস্থলে তারা আগুন জ্বালিয়ে দেওয়ার ফলে ছাদ ধসে পড়ে। রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, এতে ১৩৭ জন নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছেন।

হামলা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য

ইসলামিক স্টেট গ্রম্নপ বা আইএস কয়েক ঘণ্টার মধ্যে হামলার দায় স্বীকার করে বলেছে, খোরাসানে ইসলামিক স্টেট বা আইএস-কে নামে পরিচিত একটি শাখা দ্বারা এই হামলা পরিচালিত হয়েছিল। এটি পরে কনসার্ট হলের ভেতরে থাকা লোকজনের ওপর হামলাকারীদের গুলি করার গ্রাফিক ফুটেজ প্রকাশ করেছে। এই ভিডিওটি প্রকৃত ভিডিও বলে যাচাই করেছে 'বিবিসি'। যদিও কোনো রাশিয়ান কর্মকর্তা এ দাবি স্বীকার করেননি। বরং কোনো প্রমাণ ছাড়াই তারা বলছেন, ইউক্রেন আক্রমণকারীদের সাহায্য করেছিল। গ্রেপ্তারের সময় ব্রায়ানস্ক অঞ্চল দিয়ে তারা সীমান্ত দিয়ে পালানোর প্রস্তুতি নিচ্ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে