শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রুশ গোয়েন্দা সংস্থাগুলো কি ঠিকমতো কাজ করছে না

যাযাদি ডেস্ক
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

প্রেসিডেন্ট ভস্নস্নাদিমির পুতিনের বিরোধীদের ধরার ক্ষেত্রে নির্দয়ভাবে কার্যকর রাশিয়ার নিরাপত্তা বাহিনী। তবে মস্কোর উপকণ্ঠে হাজারও মানুষের ওপর নির্বিচার গুলি ঠেকাতে পারেনি তারা। এতে রুশ গোয়েন্দাদের অগ্রাধিকার, তাদের শক্তিমত্তা ও গোয়েন্দা তথ্য সংগ্রহের ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

সোভিয়েত ইউনিয়ন আমলের গোয়েন্দা সংস্থা কেজিবির উত্তরসূরি হিসেবে এখন রাশিয়ায় কাজ করে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। তারা মূলত রাশিয়ার মধ্যে ইউক্রেনের পক্ষে নাশকতাকারীদের ধরা, ক্রেমলিনবিরোধী তৎপরতা দমন এবং শত্রম্নদেশগুলোর গোয়েন্দা সংস্থাগুলোর গোপন তৎপরতা বানচালে ব্যস্ত থাকে।

সেটাই মস্কোয় হামলার দায় স্বীকার করা আইএসুকেপির মতো জঙ্গিগোষ্ঠীসহ অন্যান্য নিরাপত্তা হুমকি রুশ গোয়েন্দাদের চোখ এড়িয়ে যেতে পারে বলে মনে করছেন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ও পশ্চিমা নিরাপত্তা বিশ্লেষকরা।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানিয়েল হফম্যান বলেছেন, 'আপনি একসঙ্গে সবকিছু করতে পারবেন না।' মস্কোয় সিআইএর প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসা হফম্যান বলেন, 'আপনি স্থানীয়দের ওপর চাপ বৃদ্ধি করেন এবং কখনো কখনো সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে আপনার যে তথ্য দরকার, তা আপনি নাও পেতে পারেন। সে কারণে তারা ব্যর্থ হয়েছে। সম্ভবত তারা ইউক্রেন যুদ্ধ ও রাজনৈতিক বিরোধীদের সামলানো নিয়ে অতিরিক্ত ব্যস্ত। এতেই বিষয়টি তাদের কাছ থেকে ফসকে গেছে।'

এফএসবি বলেছে, ক্রোকাস কনসার্ট হলে হামলা অনেক সতর্ক পরিকল্পনা করে করা হয়েছে এবং বন্দুকধারীরা খুব সাবধানতার সঙ্গে তাদের অস্ত্র লুকিয়েছে।

ভস্নাদিমির পুতিন বলেছেন, ইসলামপন্থি উগ্রবাদীরাই হামলা চালিয়েছে। তবে কে এ হামলার নির্দেশে দিয়েছে, তা বের করার চেষ্টা করছে রাশিয়া। এ ক্ষেত্রে ইউক্রেন নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। হামলায় কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছে ইউক্রেন।

এ হামলার মধ্য দিয়ে রাশিয়ার গোয়েন্দাদের ব্যর্থতার প্রমাণ হয়েছে কিনা, সে প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, 'দুঃখজনকভাবে আমাদের বিশ্ব দেখিয়েছে, কোনো শহর, কোনো দেশ সন্ত্রাসবাদের হুমকি থেকে সম্পূর্ণরুপে নিরাপদ নয়।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে