শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মুখ্যমন্ত্রী থাকতে বাধা নেই কেজরির

যাযাদি ডেস্ক
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০
মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

দুঃসময়ে খানিকটা স্বস্তি পেলেন ভারতের রাজধানী দিলিস্নর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মুখ্যমন্ত্রী পদ থেকে তাকে সরানোর দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছেন দিলিস্ন হাইকোর্ট। এদিকে আরও চার দিন বেড়েছে তার রিমান্ডের মেয়াদ।

কেজরিওয়াল ইডির হেফাজতে থাকায় এই মুহূর্তে দিলিস্নতে কার্যত সাংবিধানিক সংকটের পরিস্থিতি। দুর্নীতির অভিযোগে কেজরিকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবিতে দিলিস্ন হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। বৃহস্পতিবার ওই জনস্বার্থ মামলা খারিজ করে দেন হাইকোর্ট। আদালতের বক্তব্য, কেউ মুখ্যমন্ত্রী পদে থাকবেন কিনা, সেটা আদালতের

বিচার্য নয়। সেটা প্রশাসনেরই অন্য

অংশ ঠিক করবে।

এ দিন দিলিস্ন হাইকোর্টের বিচারপতি মনমীত পিএস অরোরার বেঞ্চ মামলাকারীদের প্রশ্ন করে, 'জেল থেকে মুখ্যমন্ত্রিত্বে অসুবিধা কোথায়?' যার কোনো জবাব মামলাকারী দিতে পারেননি। এর পরই আদালতের পর্যবেক্ষণ, 'কেজরির মুখ্যমন্ত্রী পদে থাকার ক্ষেত্রে কোনো সাংবিধানিক বাধা নেই। পদ্ধতিগত কিছু সমস্যা হতে পারে।' এরপরই জনস্বার্থ মামলাটি খারিজ করে দেওয়া হয়। তারপরও কেজরির সংকট পুরোপুরি কাটছে না।

ভারতের ইতিহাসে অরবিন্দ কেজরিওয়ালই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেপ্তার হয়েছেন। এর আগে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ইডি গ্রেপ্তার করলেও গ্রেপ্তারের আগে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। তাৎপর্যপূর্ণ বিষয় হলো, এর আগে এই আবগারি দুর্নীতিতে দিলিস্নর যেসব মন্ত্রী গ্রেপ্তার হয়েছেন, তাদের সবাইকে কেজরির নির্দেশে ইস্তফা দিতে হয়েছে।

আদালত এ দিন কেজরিকে মুখ্যমন্ত্রী পদ থেকে না সরালেও দিলিস্নর উপ-রাজ্যপাল এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, জেল থেকে কাউকে সরকার চালাতে তিনি দেবেন না। সেক্ষেত্রে কি দিলিস্নতে রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে?

উঠছে সে প্রশ্নও।

তথ্যসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে