সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গোপনে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

যাযাদি ডেস্ক
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০

মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও গভীর এবং বৃহত্তর আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করতে চলতি সপ্তাহে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে উত্তর কোরিয়া সফর করেছেন রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন। বৃহস্পতিবার রাশিয়ার গোয়েন্দা সংস্থা 'রাশিয়ার ফরেইন ইনটেলিজেন্স সার্ভিস'র (এসভিআর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, এসভিআর প্রধান সের্গেই নারিশকিন গত ২৫ থেকে ২৭ মার্চ পিয়ংইয়ং সফর করেছেন। এসভিআরের প্রধানের পিয়ংইয়ং

সফরের বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা 'কেসিএনএ'।

এসভিআর বলেছে, সফরে উত্তর কোরিয়ার নিরাপত্তা বিষয়ক প্রতিমন্ত্রী রি চ্যাং দায়ের সঙ্গে বৈঠক করেছেন নারিশকিন। এ সময় তারা বৈশ্বিক বিভিন্ন ইসু্য, আঞ্চলিক নিরাপত্তা এবং বহিরাগত শক্তির চাপ বৃদ্ধির প্রচেষ্টার মাঝেও রুশ-উত্তর কোরিয়ার সহযোগিতাকে আরও গভীর করার বিষয়ে আলোচনা করেন।

কেসিএনএ বলেছে, শত্রম্নর ক্রমবর্ধমান গুপ্তচরবৃত্তি ও ষড়যন্ত্রমূলক পদক্ষেপ মোকাবিলায় উভয়পক্ষ সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছে।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করেছেন প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া রাশিয়াকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে বলে অভিযোগ তুলেছেন আমেরিকা ও ইউক্রেনের পশ্চিমা মিত্ররা। একই সঙ্গে যুদ্ধ প্রচেষ্টায় রাশিয়াকে সহায়তা করতে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহ নিয়েও নিন্দা জানিয়েছে তারা।

তবে পশ্চিমাদের নিন্দা ও সমালোচনাকে প্রত্যাখ্যান করেছে উভয় দেশ। মস্কো বলেছে, রাশিয়ার সঙ্গে সম্পর্ক গড়তে চায়, এমন যে কোনো দেশের সঙ্গে সম্পর্ক গড়ে তুলবে তারা। আর পিয়ংইয়ংয়ের সঙ্গে মস্কোর দ্বিপক্ষীয় সহযোগিতায় আন্তর্জাতিক চুক্তির

লঙ্ঘন হয়নি।

এর আগে, গত ফেব্রম্নয়ারিতে পুতিন কিমকে একটি বিলাসবহুল রুশ অরাস লিমোজিন গাড়ি উপহার হিসেবে দিয়েছেন। তথ্যসূত্র : রয়টার্স, তাস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে