শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

যুদ্ধ কড়া নাড়ছে ইউরোপের দরজায় : পোল্যান্ড

যাযাদি ডেস্ক
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন হেরে গেলে ইউরোপের কোনো দেশই আর নিরাপদ থাকবে না- এমনই হুঁশিয়ারি দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। তিনি বলেছেন, 'আমি কাউকে ভয় দেখাতে চাই না, কিন্তু যুদ্ধ এখন আর অতীতের কোনো ধারণা নয়। যুদ্ধ এখন বাস্তব, আর তা শুরু হয়েছে দুই বছর আগে। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

ইউক্রেনে রাশিয়া নতুন করে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলার পর পোল্যান্ডের প্রধানমন্ত্রী এই সতর্কবার্তা দিলেন। সম্প্রতি কয়েক সপ্তাহে ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। এসব হামলায় ইউক্রেনে বহু ক্ষয়ক্ষতি হয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের সাবেক প্রেসিডেন্ট এবং পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেন, রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনায় কোনো প্রমাণ ছাড়াই ইউক্রেনকে দায়ী করছেন প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। এ ঘটনাকে কেন্দ্র করে তিনি ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুগুলোতে হামলা বাড়ানোর ন্যায্যতা প্রমাণ করতে চাইবেন, সেটি স্পষ্ট।

চলতি সপ্তাহের শুরুর দিকে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে উলেস্নখ করেন টাস্ক। গত বছর পোল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসার পর প্রথম বিদেশি এক সাক্ষাৎকারে তিনি সরাসরি ইউরোপীয় নেতাদের নিজেদের প্রতিরক্ষা শক্তিশালী করার ডাক দিয়েছিলেন।

আমেরিকায় চলতি বছর নভেম্বরে ট্রাম্প বা বাইডেন যিনিই প্রেসিডেন্ট নির্বাচনে জিতুন না কেন, ইউরোপ সামরিক দিক দিয়ে স্বনির্ভর হয়ে উঠলে সহযোগী হিসেবে তারা আমেরিকাকে আরও সহজে পাশে পাবে বলে মত দেন টাস্ক।

রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক সেই স্নায়ুযুদ্ধের সময়কার সবচেয়ে খারাপ অবস্থার পর থেকে এখন সবচেয়ে নিম্ন পর্যায়ে গিয়ে ঠেকেছে। যদিও রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ন্যাটো দেশগুলোতে হামলা করার কোনো অভিপ্রায় মস্কোর নেই। আবার রাশিয়া পোল্যান্ড, বাল্টিক রাষ্ট্র এবং চেক রিপাবলিকে হামলা করবে এমন ধারণাও 'পুরোপুরি কান্ডজ্ঞানহীন' বলে পুতিন মন্তব্য করেছেন। তবে সতর্ক করে তিনি বলেছেন, ইউক্রেন অন্য দেশের বিমান ঘাঁটি থেকে পশ্চিমাদের এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করলে সে দেশগুলো রাশিয়ার বৈধ নিশানা হয়ে উঠবে, তা সেগুলো যেখানেই হোক না কেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে