বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রতিশ্রম্নতিহীন ভোট

উইসকনসিন প্রাইমারিতে নতুন পরীক্ষার মুখে বাইডেন

দুই সপ্তাহ ধরে বাইডেনের বিরুদ্ধে চলছে ব্যাপক প্রচারণা
যাযাদি ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরাইলের প্রতি দৃঢ় সমর্থনের বিরোধিতাকারীরা উইসকনসিন প্রাইমারিতে নতুন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছেন। মঙ্গলবার অঙ্গরাজ্যটিতে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি বা প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হবে। সেখানকার ৬০টি তৃণমূল গোষ্ঠী ও সংগঠন ভোটারদের আহ্বান জানাচ্ছে 'আনকমিটেড' (প্রতিশ্রম্নতিহীন) ভোট দেওয়ার জন্য। তথ্যসূত্র : রয়টার্স

প্রায় দুই সপ্তাহ ধরে এসব গোষ্ঠী ও সংগঠন বাইডেনের বিরুদ্ধে আনকমিটেড ভোটের পক্ষে প্রচারণা চালাচ্ছে। ভোটারদের ফোন করে, ব্যানার টানিয়ে, বাড়ি বাড়ি ঘিরে এবং বন্ধু ও স্বেচ্ছাসেবীদের মাধ্যমে প্রচার চালাচ্ছে। তাদের লক্ষ্য ২০ হাজার ৬৮২টি আনকমিটেড ভোট পাওয়া। উইসকনসিনে আনকমিটেড ভোটকে 'আনইন্সট্রাকটেড' নামে অভিহিত করা হয়। অ্যাক্টিভিস্টদের কাঙ্ক্ষিত এই ভোটের সংখ্যা তাৎপর্যপূর্ণ। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে এই ভোটের ব্যবধানে হারিয়েছিলেন বাইডেন।

তবে আনকমিটেড ভোটাররা চূড়ান্ত নির্বাচনে বাইডেনকে ভোট দেওয়া থেকে বিরত থাকবেন কিনা, তা স্পষ্ট নয়। যদি তারা বাইডেনকে ভোট না দেন, তাহলে হয়তো এই অঙ্গরাজ্যে ট্রাম্পের কাছে হেরে যেতে পারেন তিনি।

উইসকনসিনের আগে ডেমোক্রেট প্রাইমারিতে হাওয়াই, মিশিগান ও মিনেসোটাতেও আনকমিটেড ভোটের পক্ষে প্রচার হয়েছে। এই প্রচারণার প্রভাব নির্বাচনে পড়তে পারে। জনমন জরিপে দেখা গেছে, ৫ নভেম্বরের নির্বাচনের আগে বাইডেন ও ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। ২০২০ সালে গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে অল্প ব্যবধানে ট্রাম্পকে হারানোর ফলে জয়ী হয়েছিলেন বাইডেন।

অঙ্গরাজ্যে আনইন্সট্রাকটেডের পক্ষে প্রচারণার এক নারী মুখপাত্র হালাহ আহমদ বলেছেন, 'ম্যাডিসন ও মিলওয়াউকিতে আমরা অনেক কর্মকান্ড দেখছি।' উলেস্নখ্য, উইসকনসিনে উন্মুক্ত প্রাইমারি হয়। এই অঙ্গরাজ্যে প্রাইমারিতে ভোট দিতে কোনো দলে নিবন্ধিত হতে হয় না।

হামাস শাসিত গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতি বাইডেনের দৃঢ় সমর্থনের বিরোধিতা করছেন কয়েকজন ডেমোক্রেট নেতা। গাজায় দুর্ভিক্ষ ঘনিয়ে আসায় আমেরিকায় যুদ্ধবিরতির চাপ জোরালো হচ্ছে। একই সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো না দিয়ে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাব পাস হতে দিয়ে মধ্যপ্রাচ্যে ঘনিষ্ঠ মিত্র ইসরাইলের সঙ্গে বিরোধে জড়িয়েছে বাইডেন প্রশাসন।

বাইডেনের প্রচারণা শিবিরের এক নারী মুখপাত্র লরেন হিট বলেছেন, সহিসংতার অবসান ও মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তির লক্ষ্যকে সমর্থন করেন প্রেসিডেন্ট। সহিংসতা বন্ধে তিনি অবিরাম কাজ করছেন।

আনকমিটেডে ভোটের পক্ষে প্রচারণাকারীরা দাবি জানাচ্ছেন, বাইডেনকে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানাতে হবে এবং ইসরাইলকে সামরিক সহযোগিতা দেওয়া বন্ধ করতে হবে। আগস্টে শিকাগোতে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশন নিয়েও তারা পরিকল্পনা করছেন। ওই কনভেনশনে বাইডেন ডেমোক্রেট প্রার্থী হিসেবে মনোনীত হতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে