বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কেজরিকে ১৫ এপ্রিল পর্যন্ত কারাবাসের নির্দেশ

যাযাদি ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
দিলিস্নর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

'মদ বিক্রয় নীতি' দুর্নীতি মামলায় গ্রেপ্তার ভারতের দিলিস্নর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কারবাসের নির্দেশ দিয়েছেন দিলিস্নর একটি আদালত। সোমবার দিলিস্নর রোজ অ্যাভিনিউ আদালত এই রায় দিয়েছেন বলে জানিয়েছে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম। শুনানি ও রায় ঘোষণার সময় কেজরিওয়াল উপস্থিত ছিলেন। আর মাত্র তিন সপ্তাহের মধ্যে ভারতের জাতীয় নির্বাচন শুরু হতে যাচ্ছে। তার আগে অন্যতম বিরোধীদল আম আদমি পার্টির (এএপি) এই শীর্ষ নেতার মুক্তির বিষয়টি ঝুলে রইল। তথ্যসূত্র : রয়টার্স, এনডিটিভি

আবগারি দুর্নীতি মামলায় দিলিস্নর মুখ্যমন্ত্রী কেজরিকে গত ২১ মার্চ গ্রেপ্তার করে ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তার আগে অবশ্য তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৯ বার তলব করেছিল ইডি। কোনো বারই সাড়া দেননি তিনি।

অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে অভিযোগ- ২০২১ সালে দক্ষিণ ভারতের একটি মদ প্রস্তুতকারী কোম্পানির সঙ্গে গোপন চুক্তি করেছিলেন কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি (আপ) সরকারের উপ-মুখ্যমন্ত্রী মণীষ সিসোদিয়া এবং দলটির কেন্দ্রীয় নেতা সঞ্জয় সিং। চুক্তির শর্ত অনুযায়ী, দিলিস্নতে ওই কোম্পানির ব্যবসার সুবিধার জন্য সরকারি মদ বিক্রয় নীতিতে পরিবর্তন আনবে দিলিস্নর রাজ্য সরকার এবং তার বিনিময়ে ১০০ কোটি রুপি ঘুষ দেবে ওই কোম্পানি।

এই অভিযোগে গত বছর মণীষ সিসোদিয়া এবং সঞ্জয় সিংকে গ্রেপ্তার করে ইডি। তাদের জিজ্ঞাসাদে কেজরিওয়ালের নামও উঠে আসে। আম আদমি পার্টির (আপ) অভিযোগ, কেজরিওয়ালের গ্রেপ্তারি 'রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত' এবং যে মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে, সেটিও 'সাজানো'। ভারতের বিজেপি বিরোধী দলগুলোও কেজরিওয়ারের পাশে দাঁড়িয়েছে।

অন্যদিকে ইডির অভিযোগ, দিলিস্নর মুখ্যমন্ত্রীকে তদন্তে সহযোগিতা করছেন না এবং জিজ্ঞাসাবাদের সময় অধিকাংশ প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন। তার বিরুদ্ধে কথিত দুর্নীতির অর্থ কোথায় রয়েছে, তার হদিসও এখনো জানা যায়নি।

সোমবার রায়ের পর আদালত থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের কেজরিওয়াল তার গ্রেপ্তারির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি দায়ী করে বলেন, 'প্রধানমন্ত্রী মোদি যা করছেন, তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে