বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রসূতির মৃতু্য কার্যকর উদ্যোগ নিন

নতুনধারা
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
প্রসূতির মৃতু্য কার্যকর উদ্যোগ নিন

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে প্রসূতির মৃতু্যর খবর উঠে আসছে- যা অত্যন্ত উদ্বেগজনক বলে প্রতীয়মান হয়। সঙ্গত কারণেই সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে সংশ্লিষ্টদের কর্তব্য হওয়া দরকার, যথাযথ উদ্যোগ গ্রহণ করা। উলেস্নখ্য, রাজশাহীতে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের পর দুই নারীর অস্বাভাকি মৃতু্যর বিষয়ে স্বাস্থ্য বিভাগে দুটি প্রতিবেদন দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বলেছেন, 'সিজারিয়ান অস্ত্রোপচারের আগে আইডিভ ফ্লুইড স্যালাইন দেওয়া হয়েছিল ওই নারীদের। পরে সিজারিয়ান অস্ত্রোপচার করা হয়। এরপর তাদের কিডনির কার্যক্ষমতা কমে যায়। আর এভাবে দুই নারীর মৃতু্য হয়েছে- এমনটি প্রতিবেদনে উঠে এসেছে। আমরা মনে করি, এই ঘটনাটি আমলে নিতে হবে এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

প্রসঙ্গত, মাগুরা শহরের হাজী আব্দুল হামিদ সড়কের 'লাইফ কেয়ার' নামের একটি প্রাইভেট ক্লিনিকে ভুল অস্ত্রোপচারেও এক প্রসূতির মৃতু্যর অভিযোগ উঠেছে। নিহত শায়লা রহমানের বাবা মিজানুর রহমান অভিযোগ করেন, শায়লাকে তিনি গত বৃহস্পতিবার রাতে লাইফ কেয়ার ক্লিনিকে ভর্তি করেন। ওই রাতেই ডা. জাফরিন আক্তারের হাতে অস্ত্রোপচারের মাধ্যমে তার একটি ছেলে সন্তানের জন্ম হয়। কিন্তু সন্তান জন্মের পর থেকেই শায়লা রহমানের শরীরে নানা জটিলতা দেখা দেয়। একপর্যায়ে ডা. জাফরিন তার স্বামী মাগুরা সদর হাসপাতালের সার্জারি কনসালটেন্ট ডা. শফিউর রহমানকে জানালে তিনি রোগীকে সদর হাসপাতালে অপারেশন থিয়েটারে নিয়ে শুক্রবার কয়েক দফা অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের সময় থেকে পরবর্তী সময়ে শায়লার অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ার কারণে ৯ ব্যাগ রক্ত দিতে হয়। একপর্যায়ে শরীরের অক্সিজেন সংকট দেখা দিলে ডা. শফিউর তাকে দ্রম্নত ঢাকার পপুলার হাসপাতালে ভ্যান্টিলেশনে নেওয়ার পরামর্শ দেন। সে অনুযায়ী ঢাকার ধানমন্ডি পপুলার হাসপাতালে ভর্তি করা হলে সেখানে শুক্রবার রাতেই তার মৃতু্য হয়। ভুল অস্ত্রোপচারের ফলে অতিরিক্ত রক্তক্ষরণে শায়লা রহমানে মৃতু্য হয়েছে বলে দাবি শায়লার বাবা মিজানুর রহমানের। আমরা মনে করি, সামগ্রিকভাবে প্রসূতি মৃতু্যর ঘটনা আমলে নিতে হবে।

বলা দরকার, শুধু এই ঘটনাগুলো নয়, নানা সময়ে প্রসূতির মৃতু্য সংক্রান্ত অভিযোগ সামনে এসেছে। এর আগে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের অবহেলায় এক প্রসূতির মৃতু্যর অভিযোগ উঠেছিল। এছাড়া সম্প্রতি সিজার করানোর পর প্রসূতি মায়ের মৃতু্য সংক্রান্ত খবরও প্রকাশিত হয়েছে। আমরা মনে করি, সামগ্রিকভাবে দেশের বিভিন্ন স্থানে প্রসূতির মৃতু্য সংক্রান্ত যেসব খবর উঠে আসছে- তা আমলে নিতে হবে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমলে নেওয়া দরকার, বৈশ্বিকভাবেও প্রসূতির মৃতু্যর সংক্রান্ত খবর উদ্বেগের। ২০২৩ সালের ফেব্রম্নয়ারিতে এমনটি জানা গিয়েছিল যে, সন্তানের জন্ম দিতে গিয়ে কিংবা অন্তঃসত্ত্বা অবস্থায় বিশ্বজুড়ে প্রতি দুই মিনিটে একজন নারীর মৃতু্য হয়। আর ওই তথ্য প্রকাশ করেছিল জাতিসংঘ। যেখানে বলা হয়, গর্ভাবস্থায় বা প্রসবকালীন জটিলতায় নারীদের মৃতু্যর যে হারে বেড়ে চলেছে, তাতে নারীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। আমরা মনে করি, সার্বিক পরিস্থিতি এড়ানোর সুযোগ নেই। দেশের সংশ্লিষ্টদের কর্তব্য হওয়া দরকার, প্রসূতি মৃতু্য সংক্রান্ত সর্বাত্মক পরিস্থিতি পর্যবেক্ষণ করা এবং করণীয় নির্ধারণ ও তার যথাযথ বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখা।

সর্বোপরি আমরা বলতে চাই, বৈশ্বিকভাবে গর্ভাবস্থায় বা প্রসবকালীন জটিলতায় নারীদের মৃতু্যর যে হারে বেড়ে চলেছে, তাতে নারীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে এটি যেমন এড়ানো যাবে না। তেমনি দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে প্রসূতির মৃতু্য সংক্রান্ত খবরও আমলে নিতে হবে। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নিশ্চিত করতে হবে। এছাড়া এর আগে চিকিৎসকের অবহেলায় মৃতু্যর অভিযোগ সামনে এসেছে। ফলে, এই বিষয়গুলোও আমলে নিতে হবে। একের পর এক প্রসূতির মৃতু্যর ঘটনা কোনোভাবেই সহজ করে দেখার সুযোগ নেই। সঙ্গত কারণেই সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে সংশ্লিষ্টরা প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত করবেন এমনটি কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে