মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

অনবদ্য তারিন জাহান

মাসুদুর রহমান
  ২৭ ডিসেম্বর ২০২১, ০০:০০
অনবদ্য তারিন জাহান

দেশীয় শোবিজের আলোচিত অভিনেত্রী, মডেল ও গায়িকা তারিন জাহান। এক সময় প্রচুর নাটক ও বিজ্ঞাপন করলেও এখন অভিনয়ে সেভাবে নিয়মিত নন। মানহীন কাজের সঙ্গে একেবারেই আপস করেন না বলে তাকে খুব একটা দেখা যায় না। মানসম্মত খুব অল্প কাজেই সাড়া ফেলেন এই অভিনেত্রী্‌। তার অভিনীত চরিত্রে এতটাই ন্যাচারাল থাকেন, যেন সেই চরিত্রের প্রতি দর্শকের এক ধরনের বিশ্বাস তৈরি হয়, আস্থা তৈরি হয়। জন্ম নেয় ভালো লাগার, ভালোবাসার। দর্শককে টানার এমনই একটি চরিত্র নিয়ে হাজির হচ্ছেন তারিন। চরিত্রের নাম গীতালি দাশ গুপ্তা। এটি মুলত একটি কাহিনীচিত্র। 'মহামানবের দেশে' গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এটি। নাম 'আমি মায়ের কাছে যাবো'। শহীদ শেখ রাসেলের জীবনকাহিনী অবলম্বনে নির্মিত এ কাহিনীচিত্রটি রচনা করেছেন সহিদ রাহমান এবং নাট্যরূপ করেছেন আওরঙ্গজেব। কাহিনীচিত্রটি নির্মাণ করেছেন ফরিদ উদ্দিন মোহাম্মদ। এই কাহিনীনিচিত্রে গীতালি দাশ গুপ্তা চরিত্রে অভিনয় করেছেন তারিন এবং শেখ রাসেল চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী দিহান। এ ছাড়া কাহিনীচিত্রটিতে সুরুজ আলী চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, রাশেদা জামান চরিত্রে সাবেরী আলম। কাহিনীচিত্রটিতে অভিনয় প্রসঙ্গে তারিন জাহান বলেন, 'মহামানবের দেশে' গল্প অবলম্বনে 'আমি মায়ের কাছে যাবো' কাহিনীচিত্রটির চিত্রনাট্যটি খুব সুন্দর। আমার কাছে অত্যন্ত ভালো লেগেছে। সত্যি বলতে আবেগের জায়গা থেকে চিত্রনাট্যটি অসাধারণ হয়েছে। এখন শুধু অপেক্ষায় আছি পূর্ণ সম্পাদনার পর মিউজিকের কাজ শেষে কেমন হবে। কারণ আবেগের জায়গাগুলো যথাযথভাবে ফুটিয়ে তোলার ক্ষেত্রে ঠিকঠাকভাবে মিউজিক ব্যবহার করাটা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে এমন একটি গল্পে অভিনয় করে ভীষণ ভালো লেগেছে আমার। আমার বিশ্বাস দর্শকের ভালোলাগবে।' আসছে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে এই কাহিনীচিত্রটির প্রিমিয়ার হবে বলে জানান তারিন। এর

আগেও তারিনকে এ ধরনের কাজে দেখেছেন দর্শক। এ ধরনের গল্পে তারিনকে বেশ মানায়। যে কারণে মূলত যারা এ ধরনের কাজের উদ্যোক্তা তারা তাকে নিয়েই ভীষণ আগ্রহ প্রকাশ করেন এবং নির্মাণ শেষে নির্মাতাও আবারও কাজ করা নিয়ে ইচ্ছা প্রকাশ করেন। নির্মাতাদের মতে, তারিন যখন অভিনয় করেন তখন চরিত্রের মধ্যে ডুবে থেকে পূর্ণ মনোযোগ দিয়েই অভিনয়টা করার চেষ্টা করেন।

এর আগে গেল শোক দিবসে সোহেল রানা বয়াতীর পরিচালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে 'রক্ত মাখা সিঁড়ি'র ডকুড্রামায় অভিনয় করে বেশ প্রশংসিত হন তারিন। 'রক্ত মাখা সিঁড়ি' গানটি লিখেছেন সুজন হাজং। সুর সংগীত করেছেন সুমন কল্যাণ। গেয়েছেন নিশীতা বড়ুয়া। মূলত এই গানটিকে ঘিরেই ডকুড্রামা নির্মিত হয়েছে।

সম্প্রতি মুক্তিযুদ্ধের গল্পে নির্মিতব্য হৃদি হকের '১৯৭১ সেইসব দিন' চলচ্চিত্রে অভিনয় করেছেন তারিন। এখানে তাকে দেখা যাবে নায়লা চরিত্রে। এতে তার বিপরীতে আছেন নব্বইয়ের দশকের আরেক অভিনেতা লিটু আনাম। গত বছরের শুরুতে প্রথম বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্রে অভিনয় করেন তারিন। নাম 'এটা আমাদের গল্প'। এটি কলকাতার চলচ্চিত্র। পরিচালক সেখানকার অভিনেত্রী মানসী সিনহা। দুটি পরিবারের গল্প নিয়েই এ চলচ্চিত্রের গল্প। এর আগে ১৯৮৮ সালে বাদল রহমানের পরিচালনায় 'কাঁঠাল বুড়ির বাগান' নামে শিশুতোষ একটি চলচ্চিত্রে শিউলি চরিত্রে অভিনয় করেছিলেন তারিন। পরবর্তীতে সজল খালেদের পরিচালনায় 'কাজলের দিন রাত্রি' চলচ্চিত্রে অভিনয় করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে