সা ক্ষা ৎ কা র

এক চলচ্চিত্রের পাঁচ চরিত্রে অভিনয় করেছি

শোবিজের আলোচিত নাম জিনাত শানু স্বাগতা। বহুমুখী প্রতিভার অধিকারী এই মডেল-অভিনেত্রীর কণ্ঠশিল্পী হিসেবেও পরিচিতি রয়েছে। এছাড়া মঞ্চ নির্দেশনার পাশাপাশি রেডিও-টেলিভিশনের একজন সফল উপস্থাপকও বটে। বর্তমানে একটি টেলিভিশনের গানের অনুষ্ঠান উপস্থাপনা করছেন। সেইসঙ্গে একাধিক টিভি চ্যানেলে প্রচারিত হচ্ছে তার কয়েকটি ধারাবাহিক নাটক। গান, অভিনয় ও নির্দেশনার নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন
এক চলচ্চিত্রের পাঁচ চরিত্রে অভিনয় করেছি

'ম্যাজিক বাউলিয়ানা'...

মাছরাঙা টেলিভিশন আয়োজিত সংগীতের প্রতিভা অন্বেষণের অনুষ্ঠান 'ম্যাজিক বাউলিয়ানা' উপস্থাপনা করছি। এতে আমার সঙ্গে আছেন ছোট ভাই সন্ধি। অভিনেত্রী হিসেবে আমার পরিচিতি থাকলেও সন্ধির পরিচিতি গানে। ও ছোটবেলা থেকেই গান করে। কাজটি করে অনেক ভালো লাগছে। সারাক্ষণ দু'জনের মধ্যে খুনসুঁটি লেগেই থাকে। তবে উপস্থাপনার বেলায় সিরিয়াস। আমার অভিজ্ঞতা থাকলেও উপস্থাপনায় সন্ধি একেবার নতুন। প্রথম দিকে ততটা না হলেও ধীরে ধীরে ভালো করছে।

একই মঞ্চে দুই ভাইবোন...

বিষয়টি সত্যিই ভালো লাগার। একই মঞ্চে দুই ভাইবোন। অনুষ্ঠানটি উপস্থাপনার জন্য আয়োজকরা তারকা পরিবারের দু'জনকে চেয়েছিল। আমার বাবা শোবিজের পরিচিত লোক ছিলেন। তার সন্তান আমরা তিন ভাইবোন গান ও অভিনয়ের সঙ্গে যুক্ত। রকব্যান্ড 'মহাকাল' নিয়ে আমরা তিনজনই দীর্ঘদিন কাজ করেছি। 'ম্যাজিক বাউলিয়ানা'র আয়োজকরা আমাদের দুই ভাইবোনকে ডেকে অনুষ্ঠানটি উপস্থাপনার জন্য চূড়ান্ত করেন। দুই ভাইবোন মিলে উপস্থাপনাটা বেশ উপভোগ করছি।

অভিনয়-উপস্থাপনায়...

অভিনয়ের পাশাপাশি অনেক আগে থেকেই উপস্থাপনা করে আসছি। অভিনয়-উপস্থাপনা দু'টিতেই আমি স্বাচ্ছন্দ্যবোধ করি। দু'টি দুই ধরনের কাজ। যখন যেটা করি তখন, সেটাতেই মনোযোগী হই।

অভিনয়ে সময়...

এখন অনেক কাজ করছি। মাঝসময়ে করোনাসহ নানা কারণে অভিনয় কমিয়ে দিলেও বর্তমানে লাইট-ক্যামেরায় ব্যস্ত হয়ে পড়েছি। করোনার পর থেকে গুছিয়ে কাজ করছি। তবে 'ম্যাজিক বাউলিয়ানা'র জন্য টানা দেড় মাস অভিনয় করতে পারিনি। এখন উপস্থাপনা ও অভিনয় দু'টিই করছি। ধারাবাহিকের পাশাপাশি খন্ড নাটকেও অভিনয় করছি। বৃহস্পতিবার শুটিং করেছি লিটু করিমের 'চাঁদ ঢুবে যায়' নাটকের। এর আগে রবির পরিচালনায় 'ময়লার মোড়' একক নাটকে অভিনয় করেছি।

চার ধারাবাহিকে...

কয়েকটি ধারাবাহিকে অভিনয় করছি। এর মধ্যে আকাশ রঞ্জন পরিচালিত বৈশাখী টিভির প্রচার চলতি ধারাবাহিক 'বউ শাশুড়ি', একই চ্যানেলের নতুন ধারাবাহিক 'গঞ্জের মানুষ', দূরন্ত টিভির 'এলাটিন বেলাটিন' ও গেস্নাবাল টিভির 'নির্দোষ'।

একই চলচ্চিত্রের পাঁচ চরিত্রে...

অরুণা বিশ্বাস পরিচালিত 'অসম্ভব' চলচ্চিত্রের কাজ শেষ এখন মুক্তির অপেক্ষায়। এ চলচ্চিত্রে আমি পাঁচটি চরিত্রে অভিনয় করেছি। এমন চরিত্রে এটিই আমার প্রথম অভিনয়। চলচ্চিত্রের গল্পে আমাকে দেখা যাবে যাত্রা শিল্পী হিসেবে। সেইসঙ্গে যাত্রার পালার বিভিন্ন গল্পের চারটি চরিত্রে অভিনয় করেছি। 'লাল মোরগের ঝুটি' চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করলেও আমার কোনো সংলাপ ছিল না। এই চলচ্চিত্রের পর 'অসম্ভব' চলচ্চিত্রে আমাকে প্রচুর সংলাপ বলতে হয়েছে। আগের চলচ্চিত্রের ঘাটতি পূরণ হয়েছে এটিতে। একই চলচ্চিত্রে পাঁচ চরিত্রে অভিনয় করাটা চ্যালেঞ্জিং হলেও খুব উপভোগ করেছি। কেমন করেছি সেটি যাচাই করতে হলে মুক্তির পর চলচ্চিত্রটি দেখতে দর্শককে সিনেমা হলে যেতে হবে। এছাড়া 'মানুষের বাগান' নামে আমার আরেকটি চলচ্চিত্র মুক্তির অপেক্ষায়।

মঞ্চ নাটক নির্দেশনায়...

রবীন্দ্রনাথ ঠাকুরের 'কালমৃগয়া' নিয়ে কাজ শুরু করেছিলাম আমাদের 'আনন্দম সংগীতাঙ্গন' স্কুলের শিক্ষার্থীদের নিয়ে। আমার আগের নির্দেশিত 'খ্যাতির বিড়ম্বনা' নাটকটিতেও অভিনয় করেছিল এই স্কুলের ছাত্রছাত্রীরা। সেটিও ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে। একটু বিলম্ব হলেও 'কালমৃগয়া' মঞ্চায়ন হবে।

'আনন্দম সংগীতাঙ্গন'...

'আনন্দম সংগীতাঙ্গন' গানের স্কুলটি বাবা প্রতিষ্ঠা করেছিলেন। বাবা মারা যাওয়ার পর স্কুলটা আমরা তিন ভাইবোনে সচল রেখেছি। রাজধানীর কয়েকটি স্থানে সপ্তাহে তিন দিন ক্লাস চলছে। সেইসঙ্গে নিয়মিত অনলাইনেও ক্লাস চলছে। দেশের বাইরে থেকেও কিছু শিক্ষার্থী অংশগ্রহণ করে প্রতিটি ক্লাসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে