সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গ্রিজেলডার চরিত্রে সোফিয়া ভারগারা

বিনোদন ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
সোফিয়া ভারগারা

'একমাত্র ব্যক্তি যাকে আমি সবচেয়ে বেশি ভয় পেতাম, তিনি গ্রিজেলডা বস্নাঙ্কো নামের এক মহিলা'- কথাটি একবার বলেছিলেন কুখ্যাত মাদক সম্রাট পাবলো এসকোবার। বস্নাঙ্কোকে নির্দয় মনের মাস্টারমাইন্ড অপরাধী হিসেবে বর্ণনা করেন অনেকে। যার নাম শুনলে ১৯৭০ ও '৮০-এর দশকে ভয় পেত মানুষ।

তার সম্পর্কে বলা হয়, একজন নারী যিনি মানুষকে হত্যা করেছেন, কারণ 'তারা তার দিকে যেভাবে তাকাত সেটি তার পছন্দ ছিল না।' 'মডার্ন ফ্যামিলি' সিরিজখ্যাত সোফিয়া ভারগারা এই কুখ্যাত মাদক সম্রাজ্ঞীর চরিত্রে অভিনয় করছেন 'গ্রিজেলডা' সিরিজে। অপরাধ বিষয়ক নাটক 'নারকোস'র নির্মাতা দলই এই সিরিজটি বানাচ্ছে।

তুমুল অ্যাকশন, ঝুঁকিপূর্ণ নাটকীয় গোলাগুলি আর গস্ন্যামারে ভরপুর ছয় পর্বের এই নেটফ্লিক্স সিরিজ। এতে গ্রিজেলডাকে একজন অত্যন্ত দুর্র্ধর্ষ অপরাধী হিসেবে চিত্রায়িত করে তার বুদ্ধিমত্তা ও উচ্চাকাঙ্ক্ষা তুলে ধরা হয়েছে। কিন্তু কলম্বিয়ার 'কোকেন গডমাদার' হিসেবে অভিহিত, নিজের তিনজন স্বামীকে হত্যার সাথে জড়িত এই নারীর জীবনের সত্যিকারের গল্প অবশ্য বেশ অস্পষ্ট।

সিরিজটির পরিচালক এরিক নিউম্যান বলেছেন, তিনি গ্রিজেলডা বস্নাঙ্কোর এই 'জটিল চরিত্রকে মানবিক' করে তুলে আনতে চেয়েছেন। সহকারী পরিচালক আন্ড্রেজ বেইজ বলেছেন, 'পুরুষের জগতে সে একজন নারী, নিজেকে প্রমাণ করতে সে ১০ গুণ বেশি পরিশ্রম করেছে এবং নিজের চারপাশে থাকা পুরুষদের ছাড়িয়ে যেতে নিজের বুদ্ধি ও প্রজ্ঞা ব্যবহার করেছে। লোকজন তাকে সম্পূর্ণ বিনাশ করার জন্য পদক্ষেপও নিয়েছে একসময়।'

ভারগারা বলেন, 'আমি সত্যিই মনে করি যে, যখন গ্রিজেলডা মিয়ামিতে প্রথম যায় তখন তার উদ্দেশ্য ছিল শুধু পরিবারকে দেখাশোনা ও রক্ষা করা। কিন্তু এই অন্ধকার পথে সে হারিয়ে যায় এবং ক্ষমতা ও অর্থ তাকে একজন দানবে পরিণত করে।'

দুই দশক ধরে কঠোরভাবে মিয়ামিতে মাদক সাম্রাজ্য পরিচালনা করলেও নারী হিসেবে বস্নাঙ্কো খুব ভালো করেই জানতেন যে, মাদক কারবার পুরুষরাই চালায়, যেখানে তার অবস্থান অনিশ্চিত ছিল। এই যুক্তিতে বস্নাঙ্কো তার ব্যবসা একজন পুরুষকে দিয়ে পরিচালনা করায়। তবে এক হত্যা মামলায় ওই ব্যক্তি গ্রেপ্তার হরে বস্নাঙ্কো নিজের ব্যবসা নিজেই পরিচালনা করার দায়িত্ব বেছে নেয়। মাদক কারবার পরিচালনার জন্য বেছে নেয় ভয়ংকর সব ক্রিমিনাল গ্যাং বা অপরাধী চক্র, মাদক পাচার, কন্ট্রাক্ট কিলিং বা চুক্তিতে মানুষ হত্যা জাতীয় অপরাধ করার মতো ভয়ংকর লোকদের। যারা মোটর সাইকেলে চড়ে গুপ্তহত্যা করতে পারদর্শী ছিল।

কীভাবে দুই দশক ধরে ধরাছোঁয়ার বাইরে থেকে বস্নাঙ্কো মিয়ামিকে মাদক নিয়ে খেলার মাঠে রূপান্তরিত করেছিলেন তার ওপর যিনি একজন নারী- এটার ওপর অবলম্বন করে নির্মিত 'গ্রিজেলডা' সিরিজটি। পরিচালক নিউম্যান হকিন্স যিনি এই গল্পের একটা গুরুত্বপূর্ণ অংশ।

ভারগারা বলেন, 'এ কারণেই আমি গ্রিজেলডার চরিত্রে অভিনয় করতে চেয়েছিলাম। বস্নাঙ্কো একাধারে একজন মা, খলনায়ক, প্রেমিকা এবং খুনিও। সে সবাইকে দেখিয়ে দিয়েছে মানুষ কত জটিল হতে পারে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে