বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
এবার ডিপফেকের শিকার

আনুশকা শেঠি

বিনোদন ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আনুশকা শেঠি

রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাটদের পর এবার 'ডিপফেক' ভিডিওর শিকার হলেন ভারতের দক্ষিণী নায়িকা আনুশকা শেঠি।

ডিপফেক ভিডিওতে দেখানো হয়েছে, আনুশকা শেঠি অভিনেতা প্রভাসকে বিয়ে করেছেন এবং তাদের এমনকি সন্তান রয়েছে। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভুয়া এই ভিডিও নিয়ে অভিনেত্রীর বাবা-মা বেশ বিরক্তি প্রকাশ করেছেন এবং অপরাধীদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করার পরিকল্পনা করছেন।

অভিনেত্রীর পরিবারের ঘনিষ্ঠ একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছেন, যারা এই ভিডিও ছড়িয়েছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে আনুশকা বা তার পরিবার কেউই এ বিষয়ে সরাসরি মিডিয়ার সঙ্গে কোনো কথা বলেননি।

উলেস্নখ্য, গত বছর ভারতের বেশ কজন তারকা অভিনেত্রীর 'ডিপফেক' ভিডিও সোসাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এ তালিকায় রয়েছেন- রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট, কাজল, প্রিয়াঙ্কা চোপড়া, নোরা ফাতেহি প্রমুখ।

এদিকে এই 'ডিপফেক' নিয়ে তৈরি সিনেমা 'তেরি বাতোঁ মে অ্যায়সা উলঝা জিয়া' ভালোবাসা দিবস উপলক্ষে ৯ ফেব্রম্নয়ারি মুক্তি পেতে চলেছে। ছবিটিতে অভিনয় করেছেন শহীদ কাপুর এবং কৃতী শ্যানন। সিনেমাটির প্রচারে ব্যস্ত সময় পার করছেন এখন এই জুটি। সিনেমায় সিফরা নামে একটি রোবটের ভূমিকায় অভিনয় করেছেন কৃতী। আর এই রোবটের পেমে পাগল বিজ্ঞানী শহীদ কাপুর।

সম্প্রতি এই সিনেমার প্রচারে গিয়ে 'ডিপফেক ভিডিও' নিয়ে কথা বলেছেন শহীদ কাপুর।

ডিপফেক প্রযুক্তি বা এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ব্যবহার করে তারকাদের নিয়ে তৈরি করা আপত্তিকর ভিডিও, এআই'র অপব্যবহার বলে মনে করছেন এই অভিনেতা। তিনি বলেন, 'মানুষের তৈরি এবং ঈশ্বরের তৈরির মধ্যে রয়েছে আকাশ-পাতাল ফারাক। এখানে মানুষ নিজেই এসব সমস্যা তৈরি করে এআই'র ওপর দোষ চাপিয়ে দিচ্ছে।

আমরা সামাজিক মাধ্যমে এমন এমন জিনিস তুলে ধরছি, যা বাস্তবের সঙ্গে কোনো মিল নেই।

তারপর একজন ব্যক্তিকে হতাশার দিকে নিয়ে যাই। মানুষের তৈরি এবং ঈশ্বরের তৈরির মধ্যে পার্থক্য রয়েছে এটা আমরা আমাদের ছবিতে খুব সুক্ষ্ণভাবে তুলে ধরেছি।'

অন্যদিকে এই ছবিতে নিজের অভিনীত চরিত্রের প্রসঙ্গে কৃতী বলেন, 'ছবিতে আমি রোবটের চরিত্রে অভিনয় করলেও আমার চরিত্রটা মজার।

আর এটা খুব সুন্দর এক প্রেম কাহিনি। তবে এআই'র অপব্যবহার এটা উদ্বেগের কারণ। ডিপফেক ভিডিও তৈরি না করে এটা মডিফাইড করে আমরা খুব দ্রম্নত এগিয়ে যেতে পারি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে