শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আধুনিক মাধ্যমগুলোকে অস্বীকার করা যাবে না

বিনোদন রিপোর্ট
  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আধুনিক মাধ্যমগুলোকে অস্বীকার করা যাবে না

দেশের টেলিভিশন নাটকের গুণী অভিনেতা আমিরুল হক চৌধুরী। দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য কালজয়ী কাজ করেছেন এ অভিনেতা। টেলিভিশন নাটকের পাশাপাশি সাহিত্যনির্ভর চলচ্চিত্রেও অভিনয় করে প্রশংসা পেয়েছেন। বয়স বাড়লেও এখনো নিয়মিত কাজ করতে বেশ উৎসাহী তিনি। তবে কাজের ব্যাপারে তিনি বরাবরই খুবই রুচিশীল। সব ধরনের কাজ তিনি করেন না। তার পছন্দমতো পান্ডুলিপি না হলে তা ফিরিয়ে দেন। তার উলেস্নখ্যযোগ্য টেলিভিশন নাটকগুলো হলো- সালাহউদ্দিন লাভলুর 'হাড়কিপ্টে', হুমায়ূন আহমেদের 'সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড'সহ 'শিয়ালবাড়ি', 'বিয়ে হইতে সাবধান', 'ইতি কথা' প্রভৃতি। এ ছাড়া তার অভিনীত প্রশংসিত চলচ্চিত্রগুলো হলো- গৌতম ঘোষের 'পদ্মা নদীর মাঝি', মোরশেদুল ইসলামের 'চাকা' ও 'দুখাই', তানভীর মোকাম্মেলের 'লালসালু', হুমায়ূন আহমেদের 'দুই দুয়ারি' ও মোস্তফা সরওয়ার ফারুকীর 'মেড ইন বাংলাদেশ'সহ বেশকিছু সিনেমা। সম্প্রতি এ জীবন্ত কিংবদন্তি অভিনেতার সঙ্গে কথা হয়।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিউয়ের সংখ্যাধিক্যে নাটকের জনপ্রিয়তা নির্ধারণ করা হচ্ছে।

এ বিষয়ে আপনার মতামত কী? তিনি বলেন, বর্তমানে আধুনিক মাধ্যমগুলোকে আমাদের অস্বীকার করার উপায় নেই। তবে এমন সমস্যা থাকা সত্ত্বেও ভালো কাজ হচ্ছে। এমন করে অতীতেও হয়েছে। তবে কিছু মানুষ এ সব সমস্যা নিয়ে ভাবছে। তাই বেশ আনন্দ অনুভব করছি। তিনি আরও বলেন, যখন শুধু বাংলাদেশ টেলিভিশন ছিল, তখন কাজের ধরন এক রকম ছিল। পরে অনেক চ্যানেল হয়েছে। কাজের পরিবেশ বা ধরন পাল্টেছে অনেক। তবে ভালোমানের কাজ আগেও হয়েছে, এখনো হচ্ছে। মাধ্যম কোনো সমস্যা নয়। ভালো কাজ করলে, তা যুগ যুগ টিকে থাকবে। বর্তমানে আপনার ব্যস্ততা কি নিয়ে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি বরাবরই খুব পছন্দের সঙ্গে কাজ করি। কাজের ক্ষেত্রে পান্ডুলিপিটা খুব গুরুত্বপূর্ণ।

\হএটা ভালো না হলে মানসম্মত কাজ উপহার দেওয়া কঠিন। এখনো অনেক কাজের অফার আসে। আগের মতোই এখনো সব ধরনের কাজে আগ্রহ পাই না। বেছে বেছে কাজ করতে পছন্দ করি। হয়তো এজন্য কিছু দর্শক আজও মনে রেখেছে। এদিকে আমিরুল হক চৌধুরী সম্প্রতি শুটিং করেছেন 'ডোডোর গল্প'- সিনেমার। ছবিটি এখন মুক্তির অপেক্ষায় রয়েছে। রেজা ঘটকের পরিচালনায় এতে চিত্রনায়িকা পরীমনির বাবার চরিত্রে অভিনয় করেছেন তিনি।

আমিরুল হক চৌধুরী অভিনয়ের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লস অ্যাঞ্জেলেস (বালা) আজীবন সদস্য পদ লাভ ও সম্মাননা, এই তো আমরা (আমেরিকা) এর আজীবন সম্মাননা ও কংগ্রেসম্যান ব্রেক শেরম্যান (লস অ্যাঞ্জেলেস)- সম্মাননাপত্রসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে