রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রমজানে 'অবলা প্রাণী' নিয়ে জয়ার আর্তি

বিনোদন রিপোর্ট
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
রমজানে 'অবলা প্রাণী' নিয়ে জয়ার আর্তি

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কাজের মাধ্যম নিজেকে নিয়ে গেছেন জনপ্রিয়তার শীর্ষে। একের পর এক কাজ করেই যাচ্ছেন এ অভিনেত্রী। দুই বাংলায় সমান তালে ব্যস্ত। এই গুণী অভিনেত্রী রমজান মাসে একটি বিষয়টি নিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেছেন।

রমজান মাসজুড়ে খাবারের দোকান, রেস্তোরাঁগুলোর একটি বড় অংশ বন্ধ থাকে। এতে খাবার সংকটে পড়ে অবলা প্রাণী কুকুর-বিড়াল। সারাদিন পথে পথে ঘুরে মানুষের দেওয়া খাবার খেয়েই বাঁচে কুকুর। যেহেতু রমজানে মানুষ দিনের বেলা খাবার খায় না, ফলে কুকুরেরও খাদ্য সংকট দেখা দেয়।

তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন : 'আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশির ভাগ কুকুরের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দিই।'

অনেক দিন ধরেই প্রাণী সংরক্ষণে কাজ করছেন জয়া আহসান। নিজের বাসাতেও তিনি একাধিক পোষ্য পালন করেন। গেলো কোভিড মহামারির সময় তিনি নিজে রান্না করে ঢাকার রাস্তায় থাকা অসহায় কুকুরদের খাইয়েছেন। কিছুদিন আগে হাতি দিয়ে সার্কাস, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধনসহ বাণিজ্যিক ও বিনোদনকাজে হাতির ব্যবহার বন্ধের জন্য হাইকোর্টে রিট করেন জয়া আহসান। এরপর সেটা আমলে নেন আদালত। এসব কাজে ব্যক্তিগত লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত করেছেন আদালত। এ রিটে জয়ার সঙ্গে ছিল প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন। দেশের প্রেক্ষাগৃহে জয়া আহসানকে সর্বশেষ দেখা গেছে 'পেয়ারার সুবাস' সিনেমায়। সিনেমাটি গত ৯ ফেব্রম্নয়ারি মুক্তি পায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে