সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গান চুরির অভিযোগ খন্ডালেন কবীর সুমন

বিনোদন ডেস্ক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

সম্প্রতি নিজের ৭৫তম জন্মদিন গানে গানে উদযাপন করলেন কবীর সুমন। সেখান থেকেই ফিরে এসেছে পুরনো বিতর্ক। অনেকেরই দাবি, বব ডিলানের 'আই ওয়ান্ট ইউ' গান থেকে 'তোমাকে চাই' গানটি অনুকরণ করেছিলেন কবীর, যে গান বদলে দিয়েছিল বাংলা গানের ধারা। এনে দিয়েছিল বাংলা গানের নয়া আঙ্গিক। মুগ্ধ বিস্ময়ে অভিভূতের মতো শুনছিলেন খোদ গানের শিল্পীরাসহ গানপিপাসু সবাই। ঝুঁকে পড়েছিলেন একে একে আরও অনেক শিল্পী এমন নতুন আঙ্গিকের গানে কণ্ঠ দিতে। এগিয়ে এসেছিলেন অনেক গানের সুরকার এই নতুন সুরের ধারাকে আরও সামনের দিকে এগিয়ে নিতে। এই যে তখনকার সুমন চট্টোপাধ্যায় এবং পরবর্তী সময়ে ধর্মান্তরিত কবীর সুমানের গানে এত জনপ্রিয়তার তরঙ্গ দেখা দিল সেই গানও যে একেবারে শতভাগ নতুন নয়, এ নিয়ে ফের সেই পুরনো বিতর্কই শোরগোল ফেলেছে।

এবার সেই বিতর্কে ইতি টানতে খানিক বিরক্ত হয়েই বব ডিলানের গানটি পোস্ট করলেন সঙ্গীতশিল্পী স্বয়ং কবীর সুমন।

সেই পুরনো অভিযোগটি খন্ডাতেই এবার বব ডিলানের 'আই ওয়ান্ট ইউ' গানটি লিরিক্সসহ শেয়ার করেন কবীর। পাশাপাশি তিনি লেখেন, যে বঙ্গভাষী বঙ্গজরা আগেও বলেছেন, এখন আবার বলতে শুরু করেছেন যে তোমাকে চাই গানটি আমি নাকি বব ডিলানের আই ওয়ান্ট ইউ গানটি থেকে চুরি করেছি, তাদের ও তাদের অনুগামীদের অবগতির জন্য লিরিক্সসমেত গানটি শেয়ার করলাম। কথা, সুর, তাল, ছন্দ গায়কি কোন দিক দিয়ে ডিলান সাহেবের আই ওয়ান্ট ইউ আর আমার তোমাকে চাই-এর মধ্যে কে কে কোথায় কোথায় এমন মিল পাচ্ছেন যে চুরি বলা যায়?

তিনি আরও লেখেন, পড়াশোনার বদ-অভ্যাস থাকলে বরং কবি অরুণকুমার সরকারের লেখা তোমাকে চাই আমি তোমাকে চাই (বৈশাখী) কবিতাটির কথা বলতে পারতেন- তোমাকে চাই কথাটির জন্য। ৭৫ হয়ে গেল। এখনও দেখে, শুনে, পড়ে যাচ্ছি।

নিজস্ব ভঙ্গিতে নিজের বিরক্তির কথা জানিয়ে তিনি লেখেন, একদিন দলবেঁধে আসুন না আমাদের বাসায়। জানিয়ে আসবেন। গানবাজনা, কবিতা, লিরিক, সুর, তাল, ছন্দ নিয়ে কথা বলা যাবে। আর ব্যক্তিগত জীবনে আমি কেমন, কতটা খারাপ তা-ও বুঝে নিতে পারবেন আমার সঙ্গে দিন দুই কাটিয়ে। মনে ভয় থাকলে বাবা, মা, শ্বশুর, শাশুড়ি, মেজো মেসো, শিবুদাদা যে কাউকে সঙ্গে আনতে পারেন। ভিডিও-অডিও সব করতে পারবেন।

তবে 'তোমাকে' বা 'তুমি' শব্দটি নিয়ে যে রকম অসংখ্য পংক্তি রচনা হয়েছে তাতে করে এমন একটি বিখ্যাত গানের সঙ্গে সেরকম কোনো পংক্তির সঙ্গে মিলে যেতেই পারে। মিলে যাওয়া মানেই সেই পংক্তি চুরি করা হয়েছে এমনটিও মানতে নারাজ কবীরভক্তরা। এমন শব্দযোগে পংক্তি রচনা শুধু গানেই নয়, কবিতাতেও ব্যবহার করা হয়েছে অসংখ্য কবিতার কবিতায়। কিন্তু তার সবগুলোর ব্যবহারই যে একই আঙ্গিকের এমনও নয়। সেজন্য কবীর সুমন আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে তার চুরির বিষয়টি খন্ডাতে বলেন, 'কথা, সুর, তাল, ছন্দ গায়কি কোন দিক দিয়ে ডিলান সাহেবের আই ওয়ান্ট ইউ আর আমার তোমাকে চাই-এর মধ্যে, কে কে কোথায় কোথায় এমন মিল পাচ্ছেন যে চুরি বলা যায়?'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে