শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ঈদে আসছে বিশাল আয়োজনে 'ইত্যাদি'

বিনোদন রিপোর্ট
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
ঈদে আসছে বিশাল আয়োজনে 'ইত্যাদি'

প্রতি বছরের মতো এবারও ঈদ আনন্দের সঙ্গে দর্শকদের জন্য বাড়তি আনন্দ নিয়ে আসছে হানিফ সংকেতের ইত্যাদি। ঈদ এলেই সব বয়সের, সব শ্রেণি-পেশার মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করেন তাদের প্রিয় অনুষ্ঠান ইত্যাদি দেখার জন্য। এবারও ঈদের ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। ইনডোর স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ স্থান জুড়ে নির্মিত নান্দনিক সেটে ধারণ করা হয় এবারের ইত্যাদি। বরাবরের মতো এবারও ইত্যাদি শুরু করা হয়েছে- 'ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ' এই গানটি দিয়ে। ইত্যাদি গত তিন দশক ধরেই হাজার হাজার মানুষ নিয়ে ঢাকায় ও দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন আঙ্গিকে এই গানটি পরিবেশন করে আসছে। একসময় এই গানটি অবহেলিত থাকলেও এখন ঈদের সময় সব চ্যানেলেই এই গানটিকে বিশেষ গুরুত্ব দিয়ে প্রচার করা হয়। নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণের ধারাবাহিকতায় এবারে এই গানটি পরিবেশন করবেন প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পীদের সঙ্গে এই প্রজন্মের প্রায় ৩৫ জন নজরুলসঙ্গীত শিল্পী। এছাড়া নৃত্যে-ছন্দে-আনন্দে দুই শতাধিক শিক্ষার্থী একই রকম পোশাক ও রংবেরঙের উপকরণ নিয়ে এই গানের চিত্রায়ণে অংশ নিয়েছে। সবার সম্মিলিত বর্ণিল পরিবেশনা ও স্টেডিয়ামের হাজার হাজার দর্শকের অংশগ্রহণে স্টেডিয়ামজুড়ে এক উৎসবের আমেজ সৃষ্টি হয়েছিল। গানটির সঙ্গীতায়োজন করেছেন মেহেদি।

ঈদের ইত্যাদির গানগুলো কথায়, সুরে ও চিত্রায়ণে যেমন ব্যতিক্রমী, শিল্পী নির্বাচনেও থাকে বৈচিত্র্য। এবারের ঈদের ইত্যাদিতে গাইবেন এই প্রজন্মের ক'জন জনপ্রিয় শিল্পী। 'জীবনের সব সুখ' শিরোনামে বাপ্পা মজুমদারের সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ইমরান মাহমুদুল।

'রঙে রঙে রঙিন হব' শিরোনামে আরো একটি গানে কণ্ঠ দিয়েছেন এ সময়ের জনপ্রিয় সঙ্গীতশিল্পী তাহসান খান এবং অভিনেত্রী তাসনিয়া ফারিন। পেশাদার সঙ্গীতশিল্পী না হয়েও পেশাদার সঙ্গীতশিল্পী তাহসানের সঙ্গে খুব চমৎকারভাবেই গানটি গেয়েছেন ফারিন। উলেস্নখ্য, অভিনয়ে জনপ্রিয় ফারিনের টিভিতে প্রচারিত এটিই প্রথম গান। তাই বলা যায়, ইত্যাদির মাধ্যমেই ফারিনের সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ ঘটল।

বাপ্পা মজুমদার ও ইমরান মাহমুদুলের গানটির কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু, তাহসান ও ফারিনের গানটির কথা লিখেছেন কবির বকুল। দুটি গানেরই সুর ও সঙ্গীত করেছেন ইমরান মাহমুদুল।

এবারের ঈদের বিশেষ ইত্যাদিতে ফোক ও আধুনিক এই দুই ধারার সমন্বয়ে তৈরি একটি গানে কণ্ঠ দিয়েছেন প্রয়াত সঙ্গীতশিল্পী খালিদ হাসান মিলুর দুই সন্তান প্রতীক হাসান ও প্রীতম হাসান। গানটির কথা লিখেছেন কবির বকুল, সুর ও সঙ্গীতায়োজন করেছেন প্রীতম হাসান। গানটিতে এই দুই ভাইয়ের সঙ্গে অংশ নিয়েছেন ৮ জন তরুণ বিট বক্সার। ইত্যাদিই একমাত্র অনুষ্ঠান যেখানে নাচের প্রচলিত ধারার বাইরে বিষয় ভিত্তিক নাচ করা হয়। তারই ধারাবাহিকতায় এবারের বিষয় সেকাল আর একালের বিয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে