শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

নতুন সিনেমায় দিলারা জামান

বিনোদন রিপোর্ট
  ২৮ এপ্রিল ২০২৪, ০০:০০
নতুন সিনেমায় দিলারা জামান

একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী দিলারা জামান। অভিনয়ের দীর্ঘ ক্যারিয়ারে নাটক-সিনেমায় কখনো তাকে দেখা গেছে মমতাময়ী মায়ের চরিত্রে, আবার কখনো ভিন্ন কোনো ভূমিকায়। বিশেষ করে গেল ঈদে মুক্তিপ্রাপ্ত 'রাজকুমার' সিনেমায় এই অভিনেত্রীকে দেখা গেছে শাকিব খানের দাদি হিসেবে। রাজকুমার সিনেমায় দাদি ও নাতির অনবদ্য রসায়নও দর্শককে মুগ্ধ করেছে। ঈদে সবচেয়ে ব্যবসায় সফল সিনেমা রাজকুমারে প্রথম শাকিব খানের সুযোগ হলো দিলারা জামানের মতো একজন গুণী কিংবদন্তি শিল্পীর সঙ্গে অভিনয় করার। সিনেমাটিতে দিলারা জামানের ছেলের ভূমিকায় অভিনয় করেছেন তারিক আনাম খান। সিনেমাতে শেষ মুহূর্তে বাবা ও ছেলের অনবদ্য অভিনয়েও মুগ্ধ হন দর্শক। রাজকুমার সিনেমায় দাদির অনবদ্য অভিনয়েও মুগ্ধ হন দর্শক।

'জংলি' সিনেমায় তাকে দেখা যাবে চিত্রনায়িকা শবনম বুবলীর দাদির চরিত্রে। এরই মধ্যে এম রাহিম পরিচালিত এ সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছেন দিলারা জামান। তিনি বলেন, 'জংলি' সিনেমার গল্পটি খুবই ভালো। সঙ্গে আমার চরিত্রটিও সুন্দর। আশা করি, এই সিনেমাটি সবার ভালো লাগবে। উপভোগ্য হবে। দিলারা জামান আরও বলেন, বাইরে প্রচন্ড গরম। তাছাড়া আমার বয়সও হয়েছে। তাই চাইলেও আর আগের মতো সেভাবে শুটিং করতে পারছি না। তবে যেসব গল্প ভালো লাগে, যে কাজগুলোর প্রতি ভালো লাগা জন্মায় সেগুলোই করার চেষ্টা করছি।

দিলারা জামান বলেন, 'খুব সম্ভবত আমার নাতির চরিত্রে এটিই ছিল শাকিবের প্রথম কাজ। পাবনায় শুটিংয়ে যাওয়ার সময় ফেরিতে আমাদের প্রথম দেখা। বেশ বিনয়ী একটি ছেলে। কথাবার্তাও বেশ চমৎকার। এরপর আসলে গল্প করার আলাদা সময় করা হয়ে উঠেনি। এরপর দেখা হয়েছে শুধু শুটিংয়ে। ভীষণ মনোযোগী ও সিরিয়াস একজন অভিনেতা। আমাদের আবেগঘন অভিনয় সেই সময় ইউনিটের সবাইকে ভীষণ আবেগি করে তুলেছিল। যাই হোক, পাবনায় শুটিং চলাকালীন সময়ে অনেক যত্নে থেকেছি। সিনেমাটি বেশ ভালো চলছে শুনেছি। খুব ভালো ব্যবসায়ও করছে। এটিই আসলে ভালো লাগার।

'জংলি' সিনেমায় প্রধান চরিত্রে দেখা যাবে সিয়াম আহমেদকে। এখানে তার বিপরীতে থাকছেন চিত্রনায়িকা শবনম বুবলী।

ইদানীং দিলারা জামানকে দেখা যাচ্ছে একের পর এক নিয়মিত সিনেমায় অভিনয় করতে। প্রত্যেকটি ছবিতেই তিনি অনবদ্য অভিনয়ের ছাপ রাখছেন। টিভি নাটক ও চলচ্চিত্রে এক সময় মায়ের চরিত্রে, দাদির চরিত্রে গ্রহণযোগ্য অভিনেত্রী অনেকেই ছিলেন। সুনাম কুড়িয়েছিলেন অনেকেই। এখন সেই সংখ্যা একেবারেই কমে এসেছে। মা চরিত্রে তিনি এতটাই অনবদ্য যে, এই সময়ে বর্ষীয়ান অভিনেত্রী হিসেবে দিলারা জামানের গ্রহণযোগ্যতাই চলচ্চিত্র নির্মাতাদের কাছে সবচেয়ে বেশি। আবার কখনো দেখা যায়, দাদির চরিত্রে অভিনয় করা সেও আরেক ধারার। রাজকুমার ছবিতে শাকিব খান যেমন নাতির চরিত্রে অভিনয় করতে, অন্যদিকে জ্যেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান দিলারা জামানের ছেলের চরিত্রে অভিনয় করতে। আর এই গ্রহণযোগ্যতা তো দিলারা জামান তার অভিনয় গুণ দিয়েই অর্জন করে নিয়েছেন। এই অভিনয় গুণ দিয়েই হয়েছেন খ্যাতিমান অভিনেত্রী। অভিনয় করেন মঞ্চ, নাটক এবং চলচ্চিত্রে। শিশু থেকে বৃদ্ধ সব প্রজন্মের কাছেই অত্যন্ত সুপরিচিত মুখ দিলারা জামান।

বয়স ৮০ উত্তীর্ণ হয়ে গেছে। তারপরেও এখনো অভিনয়ে তিনি যেমন সরব রয়েছেন সেখানে তার সময়ের অনেকেই অভিনয়ের বাইরে চলে গিয়েছেন বা তারা দর্শক ও নির্মাতাদের কাছে তাদের গ্রহণযোগ্যতা ধরে রাখতে পারেননি। বয়সকে আটকে রেখে এখনো রঙিন দিলারা জামান। এখনো তিনি নিয়মিত ক্যামেরার সামনে কাজ করছেন। বয়স ৮০ উত্তীর্ণ হলে কী, এ যে শুধুই ক্যালেন্ডারের মারপ্যাঁচ সেটি তিনি প্রমাণ করে চলেছেন নিরন্তর তার কাজ দিয়েই। মাঝে মধ্যেই তার গেটআপ-মেকআপ আর কার্যক্রমে চমকে উঠেন সবাই। যেখানে তিনি বার বার বয়সের অংক উড়িয়ে দেন বাউন্ডারির বাইরে। একবার তো লাইফস্টাইল ম্যাগাজিন 'আইস টুডে'র একটি সংখ্যার প্রচ্ছদে ওয়েস্টার্ন লুকে হাজির হয়ে সবাইকে বোকা বানিয়ে দেন বর্ষীয়ান এই অভিনেত্রী। শুধু নাটক, সিনেমাতেই নয়- শো বিজের বাইরেও তার সামাজিক উপস্থিতিও বেশ চোখে পড়ার মতো। শাড়ি পরে যখন বিভিন্ন সামাজিক আয়োজনে উপস্থিত থাকেন তখন তাকে বেশ অভিজাত নারীর মতো লাগে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে