• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

মুজিববর্ষের উদ্যোগ কাগজেই সীমাবদ্ধ 'পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর'

মুজিববর্ষের উদ্যোগ কাগজেই সীমাবদ্ধ 'পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর'

'মুজিববর্ষে পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর' কার্যক্রম সরকার হাতে নিলেও তা কাগুজে সিদ্ধান্তই হয়ে আছে। বাস্তবে এর দৃশ্যমান কোনো অগ্রগতি দেখা যায়নি। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও এর আওতাধীন সব অধিদপ্তর, দপ্তর ও সংস্থা অন্তর্ভুক্ত করা হয়েছে। আর এ কার্যক্রম সমন্বয় করার দায়িত্বে আছে স্থানীয় সরকার বিভাগ। মুজিববর্ষ শেষ হচ্ছে আগামী বছরের ২৬ মার্চ। সে হিসাবে সরকারের হাতে সময় আছে পৌনে চার মাস। আট মাসের ওপরে চলে গেলেও, সরকার যে কাজ করতে পারেনি তা পৌনে চার মাসে করা সম্ভব হবে কী করে সে বিষয়ে সংশ্লিষ্টদের মধ্যেই সন্দেহ রয়েছে।

জানা গেছে, মুজিববর্ষের শুরুতে মন্ত্রণালয় থেকে শুরু করে সংস্থার সমন্বয়ে কর্মপরিকল্পনা তৈরি করা হয়। এসব কর্মপরিকল্পনা স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়। মন্ত্রণালয় থেকে শুরু করে মাঠ পর্যায়ের প্রতিটি প্রতিষ্ঠানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে ফোকাল পার্সন হিসেবে নির্বাচিত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছিল।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে মন্ত্রণালয়, বিভাগ

ও এর আওতাধীন সব অধিদপ্তর, দপ্তর ও সংস্থার প্রধানরা নিজ নিজ প্রতিষ্ঠানের সব শ্রেণির কর্মকর্তাকে নিয়ে সভা করবেন। এ সভা থেকেই নিজ নিজ প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি এবং সার্বিক পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে বলা হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় থেকে শুরু করে সব প্রতিষ্ঠানকেই মুজিববর্ষের পরিচ্ছন্ন বাংলাদেশ প্রকল্পের আওতায় পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে এ প্রকল্প সফল হবে বলেই আশা করা হয়েছিল; কিন্তু বাস্তবতা হয়তো ভিন্ন হতে যাচ্ছে।

২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০-২১ সালকে 'মুজিববর্ষ' হিসেবে পালন করা হচ্ছে। ২০২১ সালে পূর্ণ হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং একই বছর হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।

২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম তারিখ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ পালিত হবে। এখানে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীও রয়েছে। এ সময়ের মধ্যে যেসব জাতীয় ও দলীয় (আওয়ামী লীগের) দিবস পড়বে সেগুলোকেও বিশেষ গুরুত্বের সঙ্গে পালন করা হচ্ছে। দেশের ওয়ার্ড, ইউনিয়ন পর্যন্ত এই বর্ষ পালন করা হচ্ছে। মুজিববর্ষ সরকারিভাবেও পালিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে