রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

আঙ্কারায় বঙ্গবন্ধুর ঢাকায় আতাতুর্কের ভাস্কর্য বসাবে তুরস্ক

আঙ্কারায় বঙ্গবন্ধুর ঢাকায় আতাতুর্কের ভাস্কর্য বসাবে তুরস্ক

ভাস্কর্য নিয়ে যখন দেশব্যাপী নানা আন্দোলন ও পাল্টাপাল্টি বক্তব্য অব্যাহত রয়েছে, ঠিক তখনই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপিত হতে যাচ্ছে মুসলিম রাষ্ট্র তুরস্কে। জন্মশতবার্ষিকীতে আঙ্করায় তার একটি ভাস্কর্য স্থাপন করবে তুরস্ক। আর ঢাকায় স্থাপন করা হবে আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি ভাস্কর্য।

বুধবার সচিবালয়ের তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান সাংবাদিকদের এ তথ্য জানান। রাষ্ট্রদূত বলেন, বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে পারেন।

বঙ্গবন্ধুকে বাংলাদেশের এবং কামাল আতাতুর্ককে তুরস্কের 'প্রতীক' হিসেবে বর্ণনা করে ওসমান তুরান বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, এই দুই নেতার ভাস্কর্য দুই দেশে স্থাপন করব। শিগগিরই তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং ঢাকার কামাল আতাতুর্ক এভিনিউয়ে কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপন করা হবে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ইস্তাম্বুল ও চট্টগ্রামেও এ হ

ধরনের কিছু করা যায় কি না, সে বিষয়েও তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, তুরস্ক সিদ্ধান্ত নিয়েছে, তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করবে। একই সাথে ঢাকায় আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের আরেকটি ভাস্কর্য স্থাপন করা হবে। ডক্টর হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও তুরস্কের অনেক কমন কালচার আছে। মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আসবেন বলে সম্মতিও দিয়েছেন। তথ্যমন্ত্রী জানান, তুরস্কের টিআরটি জাতীয় চ্যানেলে মুজিববর্ষ উপলক্ষে কিছু অনুষ্ঠান প্রচার করার বিষয়েও রাষ্ট্রদূতের সঙ্গে তার কথা হয়েছে। এছাড়া দুই দেশের সাংবাদিকদের মধ্যে প্রশিক্ষণ আদান-প্রদান বিষয়েও কথা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে