বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে ১০ দিনের আয়োজন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে ১০ দিনের আয়োজন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ১৭ থেকে ২৬ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হচ্ছে।

করোনাভাইরাস মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে মালদ্বীপ ও নেপালের রাষ্ট্রপতি এবং ভারতের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন বলে আশা করছে সরকার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক

কামাল আবদুল নাসের চৌধুরী বৃহস্পতিবার এক ভার্চুয়াল সভায় এ কথা জানান। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

কামাল চৌধুরী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী 'মুজিব চিরন্তন' প্রতিপাদ্যে ১০ দিনব্যাপী এ আয়োজনের সব প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে।

১০ দিনের এ আয়োজনে প্রতিদিনের জন্য থাকবে ১০টি বিশেষ থিম। এগুলো হচ্ছে- 'ভেঙেছ দুয়ার এসেছো জ্যোতির্ময়', 'মহাকালের তর্জনী', 'যতকাল রবে পদ্মা যমুনা', 'তারুণ্যের আলোকশিখা', 'ধ্বংসস্তূপে জীবনের গান', 'বাংলার মাটি আমার মাটি', 'নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা', 'শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত', 'গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা', এবং 'স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা'।

এসব থিমের আলোকেই আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিওভিজুয়াল প্রদর্শনী এবং অন্যান্য বিশেষ পরিবেশনার মাধ্যমে বঙ্গন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

১০ দিনের থিমগুলো হবে-

জাতীয় বাস্তবায়ন কমিটি জানায়, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া ১০ দিনের অনুষ্ঠানমালায় বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান, আন্তর্জাতিক সংস্থার প্রধান এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ধারণ করা বক্তব্য সম্প্রচার করা হবে।

অন্যদের মধ্যে সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্যরা কার্যালয়ের সভায় অংশ নেন।

সভার শুরুতে এ কমিটির সদস্য প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এবং কলামিস্ট সৈয়দ আবুল মকসুদের মৃতু্যতে শোকপ্রস্তাব গৃহীত হয় এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে