টিকার সম্পূর্ণ ডোজ নিলেও রেহাই দিচ্ছে না ডেল্টা

টিকার সম্পূর্ণ ডোজ নিলেও রেহাই দিচ্ছে না ডেল্টা

অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টার প্রভাবে বিশ্বজুড়েই বাড়ছে করোনাভাইরাস আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। একাধিক গবেষণায় দেখা গেছে, মূল করোনাভাইরাস ও এর অন্যান্য পরিবর্তিত ধরনগুলোর চেয়ে ডেল্টা অনেক সহজে ও দ্রম্নততার সঙ্গে একজনের দেহ থেকে অন্যজনের দেহে সংক্রমিত হতে সক্ষম।

তবে সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশে করোনা পরিস্থিতি পর্যালোচনা করে জানা গেছে, এ রোগ থেকে সুরক্ষা নিশ্চিত করতে যারা টিকার ডোজ সম্পূর্ণ করেছেন, তারাও আক্রান্ত হচ্ছেন ডেল্টায়।

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম সরকারি স্বাস্থ্য সেবাসংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) শুক্রবার জানিয়েছে, যুক্তরাজ্যে

করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩ হাজার ৬৯২ জন রোগী এবং তাদের মধ্যে ২২ দশমিক ৮ শতাংশ রোগীই করোনা টিকার ডোজ সম্পূর্ণ করেছেন। সিঙ্গাপুরে এই হার আরও বেশি। জুলাই মাসে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬ জন এবং এ আক্রান্ত রোগীদের মধ্যে ৪৪ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন বলে জানা গেছে।

ইসরাইলের স্বাস্থ্য কর্মকর্তারা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, করোনায় আক্রান্ত হয়ে সম্প্রতি দেশটির বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ৬০ শতাংশই টিকার ডোজ সম্পূর্ণ করেছেন। আক্রান্তদের প্রায় সবারই বয়স ৬০-এর উর্ধ্বে।

এদিকে ব্রিটেনের অণুজীববিদ্যা বিশেষজ্ঞ (মাইক্রোবায়োলজিস্ট) শ্যারন পিকক ডেল্টা ধরনকে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় হুমকি হিসেবে উলেস্নখ করে বলেন, 'সভ্যতার ইতিহাসে এখন পর্যন্ত এর চেয়ে সংক্রামক ও প্রাণঘাতী ভাইরাস আর দেখা যায়নি।'

ইসরাইলের গত এক মাসের করোনা পরিস্থিতি বিশ্লেষণ করে দেশটির সরকারি স্বাস্থ্য সেবা বিভাগ জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা- যা এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর করোনা টিকাগুলোর একটি হিসেবে স্বীকৃত, ডেল্টার বিরুদ্ধে মাত্র ৪১ শতাংশ কার্যকর।

তবে দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই গবেষণা এখানেই শেষ নয় এবং এ বিষয়ক আরও বৈজ্ঞানিক অনুসন্ধানের প্রয়োজন আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে