ফেসবুকে কথিত পোস্টের জের

পীরগঞ্জে দুর্বৃত্তের আগুনে পুড়ল বাড়ি, আটক ৪১

সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়ে গেছে ২০ পরিবারের ৬৫টি ঘর। এ সময় লুটপাট হয়েছে অর্থ, মূল্যবান দ্রব্য ও গবাদি পশু
পীরগঞ্জে দুর্বৃত্তের আগুনে পুড়ল বাড়ি, আটক ৪১

ধর্ম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কথিত আপত্তিকর একটি পোস্টকে কেন্দ্র করে রংপুরের পীরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়ে গেছে ২০ পরিবারের ৬৫টি ঘর। এ সময় লুটপাট হয়েছে নগদ অর্থ, মূল্যবান দ্রব্য ও গবাদি পশু। রোববার রাত আনুমানিক ৯টার দিকে উপজেলার রামনাথপুর ইউনিয়নের উত্তর করিমপুর কসবা মাঝিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। সেখানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। সোমবার রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৪১ জনকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় পীরগঞ্জ থানায় দুটি মামলা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর কসবা সনাতন ধর্মাবলম্বীদের জেলে পলস্নীর বাসিন্দা প্রশান্ত কুমারের ছেলে পরিতোষ কুমার (১৬) নামের এক কিশোর ইসলাম ধর্ম নিয়ে তার ফেসবুক প্রোফাইল থেকে আপত্তিকর মন্তব্য করে। এ ঘটনায় স্থানীয় লোকজনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে রোববার রাত ৯টার দিকে বিক্ষুব্ধ দুর্বৃত্তরা সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় সেখানকার ২০ পরিবারের ৬৫টি ঘরবাড়ি পুড়ে ভস্মীভূত হয়। লুটপাট হয় নগদ অর্থ, মূল্যবান দ্রব্য ও গবাদি পশু। এ সময় বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অর্ধশতাধিক রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়ে রাত

১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তান্ডবের খবর পেয়ে রাত ১০টায় ছুটে আসেন ফায়ার সার্ভিসের কর্মীরা। দমকলের ৫টি ইউনিট একদিকে আগুন নেভানোর চেষ্টা করছিল, অন্যদিকে উল্টো দিক থেকে আগুন ছড়িয়ে দিচ্ছিল হামলাকারীরা। দাউ দাউ করে ছড়িয়ে পড়া আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় ঘরবাড়ি ও দোকান। গবাদি পশুগুলো লুট হয়ে যাওয়ায় আহাজারি আর আর্তচিৎকারে ভারী হয়ে ওঠে সেখানকার বাতাস।

এর আগে, অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কায় ফেসকুকে পোস্ট দেওয়া যুবক ও তার পরিবারের সদস্যরা পালিয়ে যায়।

এদিকে খবর পেয়ে জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপস্নব কুমার সরকার,র্ যাব, বিজিবি সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রাতেই জিজ্ঞাসাবাদের জন্য ৪১ জনকে আটক করে। পাশাপাশি সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সরেশ চন্দ্র।

অন্যদিকে রাতেই এই নাশকতার প্রতিবাদে জেলা ও উপজেলা ছাত্রলীগ বিক্ষোভ মিছিল করেছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায় বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে সংখ্যালঘু পরিবারের এক যুবকের ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে কসবায় সংখ্যালঘুর বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পুলিশ সুপার বিপস্নব কুমার সরকার বলেন, বিনা উসকানিতে বাড়িঘরে হামলা চালিয়ে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ৪১ জনকে আটক করা হয়েছে।

জেলা প্রশাসক আসিব আহসান ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি মেরামত করে দেওয়ার আশ্বাস দেন। তিনি বলেন, তাদের সরকারি সব সহযোগিতা প্রদান করা হবে।

রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য বলেন, নাশকতাকারীদের গ্রেপ্তারের জন্য পুলিশ রাত থেকে অভিযান পরিচালনা করে আসছে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুপুর পর্যন্ত ৪১ জনকে গ্রেপ্তার হয়েছে। পুলিশি অভিযান চলছে। যতদিন এই এলাকায় শান্তি ফিরে না আসবে ততদিন এলাকায় পুলিশ মোতায়েন থাকবে বলে জানান রংপুর বিভাগের এই পুলিশ কর্মকর্তা।

ঘটনাস্থল পরিদর্শন করে রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভুঞা বলেন, 'ক্ষতিগ্রস্তদের দ্রম্নত পুনর্বাসনসহ সব ধরনের সহযোগিতা করা হবে। আমরা চাই এখানকার মানুষ একে অপরের সঙ্গে শান্তিতে বসবাস করুক।' যারা দোষী তাদের কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানান তিনি।

এদিকে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন সংগঠন পূজামন্ডপ হামলা-ভাঙচুর, বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে রংপুর নগরীতে মিছিল সমাবেশ করে।

সকালে রংপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ। বক্তারা বলেন, প্রতিনিয়ত এ ধরনের ঘটনা ঘটলেও জড়িতদের বিচার না হওয়ায় তারা বীরদর্পে আবারও এসব ঘটনা ঘটাচ্ছে। এই ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক তাদের আইনের আওতায় নিয়ে এসে বিচার করতে হবে। এ ছাড়াও বাসদ, জাসদ, ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন নগরীতে মিছিল সমাবেশ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে