আন্দোলন চালানোর ঘোষণা

শর্তসাপেক্ষে হাফ ভাড়ায় শিক্ষার্থীদের 'না'

বিআরটিসিসহ সব বাসে আজ থেকে হাফ ভাড়া হ সঙ্গে রাখতে হবে বৈধ পরিচয়পত্র হ দেশের শিক্ষার্থীদের হাফ পাসের দাবি
শর্তসাপেক্ষে হাফ ভাড়ায় শিক্ষার্থীদের 'না'

ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি রাজধানীর গণপরিবহণে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকরের ঘোষণা দিলেও খুশি হননি আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা সারাদেশের গণপরিবহণে হাফ পাস দাবি করেছেন। সেই সঙ্গে নিরাপদ সড়কের জন্য ঘোষিত ৯ দফা দাবি মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ সমিতির নিজস্ব কার্যালয়ে ঘোষণা দেন, আজ বুধবার থেকে বেসরকারি মালিকানাধীন বাসে অর্ধেক ভাড়ায় চলতে পারবেন শিক্ষার্থীরা। তবে সকাল ৭টা থেকে সন্ধ্যে ৮টা পর্যন্ত এই সুবিধা পাবেন শিক্ষার্থীরা। সরকারি ছুটির দিন ফুল ভাড়া দিয়েই চলতে হবে তাদের। এর আগে ২৫ নভেম্বর সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিআরটিসি বাসেও হাফ ভাড়া বুধবার থেকে কার্যকরের ঘোষণা দিয়েছিলেন।

এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেছেন, নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবির একটি অর্ধেক ভাড়া কার্যকর করা। বাকি দাবিগুলোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বাকি দাবিগুলো মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। তারা চান অবিলম্বে যেন সড়কে সাধারণ মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়। তারা জানান, রাজধানীর সড়কে কেউই নিরাপদ নয়। সোমবার রাতে রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহণের বাসের চাপায় স্কুল ছাত্র মাইনুদ্দিন নিহত হয়। এ ঘটনার জেরে রাজধানীর বিভিন্ন পয়েন্টে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। এর আগে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়। আগের ঘটনার রেশ না কাটতেই সোমবার রাতের ঘটনা শিক্ষার্থীদের মঙ্গলবারের আন্দোলন আরও বেগবান করে।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে নিরাপদ সড়কের দাবিতে তারা আন্দোলন ২

করে আসছেন, নানা কারণে সেগুলো কর্তৃপক্ষ বাস্তবায়ন করেনি। তাই এবার নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবির সবগুলোই মেনে প্রজ্ঞাপন জারি না করা পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানান শিক্ষার্থীরা। এ সময় সড়কে প্রাইভেট কার, মোটরসাইকেলসহ বিভিন্ন গাড়ির লাইসেন্স ও ফিটনেস সনদ যাচাই করতেও দেখা যায় শিক্ষার্থীদের। কোনো কোনো গাড়ির সামনে শিক্ষার্থীরা লিখে দিয়েছে- 'সাবধান, মেয়াদোত্তীর্ণ', 'লাইসেন্স নেই, দূরত্ব বজায় রাখুন' 'সাবধান'। বাদ যায়নি সরকারি কিংবা গণমাধ্যমের গাড়িও। শিক্ষার্থীদের সনদ দেখাতে না পারায় একটি বেসরকারি গণমাধ্যমের গাড়ির সামনে 'সাংঘাতিক, লাইসেন্স নেই' এবং সরকারি গাড়িতে 'সরকারি গাড়ি, লাইসেন্স নেই' লিখে দেওয়া হয়।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গণমাধ্যমকে বলেন, রাজধানীর সড়কে চলাচল করা অধিকাংশ গাড়িরই ফিটনেস সনদ এবং চালকদের লাইসেন্স নেই। তদারকির অভাবে সড়ক লাইসেন্সবিহীন ও ফিটনেসবিহীন এসব গাড়িতে সয়লাব। ফলে দুর্ঘটনা বেড়েই চলছে। আমরা চাই না আর কোনো মায়ের বুক খালি হোক। এবার সড়কে মানুষের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা পথ ছাড়বে না।

মঙ্গলবার রাজধানীতে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ উচ্চ বিদ্যালয়, মতিঝিল সেন্ট্রাল স্কুল এন্ড কলেজ, ধানমন্ডি ২৭ নম্বরে মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর গভর্মেন্ট কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড সংলগ্ন সড়কে মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর গার্লস কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজসহ আশপাশের স্কুল-কলেজ, নীলক্ষেত মোড়ে ঢাকা কলেজ, ইঞ্জিনিয়ারিং স্কুল অ্যান্ড কলেজ, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলন করেছে। সহপাঠী হত্যার বিচার চেয়ে বিক্ষোভকারী এসব শিক্ষার্থী 'উই ওয়ান্ট জাস্টিস', 'নিরাপদ সড়ক চাই', 'আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে' ইত্যাদি স্স্নোগান দিয়ে সড়ক প্রকম্পিত করে তোলেন।

'শর্তসাপেক্ষে' শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

আন্দোলনের মুখে গণপরিবহণে শিক্ষার্থীদের 'হাফ ভাড়া' কার্যকর করার ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়েছে। মঙ্গলবার সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সংবাদ সম্মেলনে এ শর্তগুলো জানিয়েছেন। তিনি বলেন, ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। বিআরটিসি বাসের মতো চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। ছুটির দিন হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকায় সীমাবদ্ধ, অন্যান্য জেলার জন্য নয় বলে জানিয়েছেন খন্দকার এনায়েত উল্যাহ।

ঢাকার বাইরেও শিক্ষার্থীদের হাফ ভাড়া দাবি

আন্দোলনরত শিক্ষার্থীরা শুধুমাত্র ঢাকায় শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া প্রসঙ্গে জানান, এ রকমটা হতে পারে না। ঢাকায় যারা পড়েন তারাই কী শুধু শিক্ষার্থী? তারা আরও বলেন, ঢাকার বাইরের শিক্ষার্থীদের কি ধনী ভাবা হচ্ছে? অপর এক প্রশ্নে তারা বলেন, ছুটিতে শিক্ষার্থীদের ছাত্রত্ব চলে যায় কি? আন্দোলনরত ঢাকা কলেজের শিক্ষার্থী সজিব মাহমুদ বলেন, এ ঘোষণায় তারা আন্দোলন থেকে সরে আসবেন না। প্রজ্ঞাপন জারি করতে হবে। আগামী ৭ ডিসেম্বর সংসদে তাঁদের স্মারকলিপি দেওয়ার কথা রয়েছে। সেই কর্মসূচি অপরিবর্তিত থাকবে।

তারা বলেন, যেসব বাস সড়কে বেপরোয়া চলার মাধ্যমে দুর্ঘটনা ঘটায় তারা আসলে বড় ধরনের খুনি। তারা সড়কে খুব ভয়ংকরভাবে মানুষ খুন করছে। এবার আমাদের দাবি না মানা হলে সড়ক থেকে আমরাও আর ফিরে যাব না।

শিক্ষার্থীরা বলছেন, তাদের নিরাপদ সড়কের পাশাপাশি স্টপেজে বাস থামিয়ে যাত্রী তুলতে হবে। বাসের ভিতরে নারীদের আসনে কোনো পুরুষ বসানো যাবে না। নারী যাত্রী বাসে ওঠার সময় হেলপারকে বাস থেকে অবশ্যই নেমে দাঁড়াতে হবে। আন্দোলনকারীদের পক্ষে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া জানান, আজ বুধবার তাদের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে