শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মেকং অঞ্চলে ২২৪টি নতুন প্রজাতির প্রাণীর সন্ধান

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২২, ০০:০০

বৃহত্তর মেকং অঞ্চলে নতুন ২২৪টি প্রজাতির প্রাণীর সন্ধান পাওয়া গেছে। এই তালিকায় রয়েছে চোখের চারপাশে সাদা চক্র থাকা ভৌতিক বানর, ব্যাঙ, সরীসৃপ এবং কেবল বাঁশের রস খেয়ে টিকে থাকা একটি প্রজাতিও। এসব প্রজাতির একটি তালিকা প্রকাশ করেছে প্রাণী সংরক্ষণ গোষ্ঠী ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডবিস্নউডবিস্নউএফ)।

মেকং অঞ্চলের মধ্যে রয়েছে কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, থাইল্যান্ড এবং ভিয়েতনাম। মেকং নদী তিব্বতীয় মালভূমি থেকে চীনের ইউনান প্রদেশে প্রবেশ করেছে। সেখান থেকে মিয়ানমার, লাওস, থাইল্যান্ড, কম্বোডিয়া এবং ভিয়েতনামের মধ্য দিয়ে এটি

প্রবাহিত হয়।

ডবিস্নউডবিস্নউএফ-এর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে সংকটাপন্ন কয়েকটি প্রজাতি শনাক্ত হওয়ার আগেই এই অঞ্চলে বিলুপ্তির মুখে রয়েছে। এর কারণ হিসেবে জানানো হয়, আবাসস্থল ধ্বংস, মানুষের মাধ্যমে রোগের সূচনা এবং বণ্যপ্রাণীর অবৈধ বাণিজ্য।

নতুন প্রজাতির সন্ধান পাওয়ার ঘোষণা দিয়ে ডবিস্নউডবিস্নউএফ-এর বৃহত্তর মেকং অঞ্চলের বণ্যপ্রাণী এবং বন্যপ্রাণীবিষয়ক অপরাধের নেতা কে. যোগানন্দ বলেন, 'এই প্রজাতিগুলো লাখ লাখ বছরের বিবর্তনের অসাধারণ, সুন্দর ফলাফল।'

ওই কর্মকর্তা আরও বলেন, নতুন এই প্রজাতিগুলো মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এর অনেকগুলোই শনাক্ত হওয়ার আগেই বিলুপ্ত হচ্ছে। সূত্র : বিবিসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে