রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

জয়ের লক্ষ্যে আজ মাঠে নামছে টাইগাররা

বাংলাদেশ-আয়ারল্যান্ড টি২০ সিরিজ
ক্রীড়া প্রতিবেদক
  ২৭ মার্চ ২০২৩, ০০:০০
তিন ম্যাচের টি২০ সিরিজকে সামনে রেখে রোববার চট্টগ্রামে ট্রফি উন্মোচনে অংশ নেন আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিং ও বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান -বিসিবি

২০১৬ বিশ্বকাপের পর টি২০-তে আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ভারতের ধর্মশালায় দুই দলের সবশেষ ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। ৭ বছর পর চট্টগ্রামে তিন ম্যাচের টি২০ সিরিজে ফের বাংলাদেশের সামনে আয়ারল্যান্ড। বন্দরনগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি২০ শুরু আজ সোমবার দুপুর ২টায়। পরের দুটি ম্যাচও একই ভেনু্যতে। খেলাটি দেখা যাবে টি-স্পোর্টস ও গাজী টিভিতে।

টি২০ সংস্করণে দল দুটির প্রথম দেখা হয় ২০০৯ বিশ্বকাপে। ইংল্যান্ডের নটিংহ্যামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ হেরে যায় ৬ উইকেটে। এরপর ২০১২ সালে আয়ারল্যান্ড সফরে যায় বাংলাদেশ। প্রথম দ্বিপক্ষীয় টি২০ সিরিজে আইরিশদের হোয়াইটওয়াশ করে টিম টাইগার্স।

নতুন সিরিজটিতে বাংলাদেশ দলে চমক লেগ স্পিনার রিশাদ হোসেনের অন্তর্ভুক্তি। প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে থাকলেও বিসিবির পাইপলাইনে অনেকদিন ধরেই রয়েছেন এই তরুণ। এখন দেখার এই সিরিজে অভিষেক হয় কি না রিশাদের।

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এখন টাইগারদের লক্ষ্য আসন্ন টি২০ সিরিজ। এ সিরিজেও আইরিশ বধের সম্ভাব্য সব পরিকল্পনায় সাজাবেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এ সময় বাংলাদেশ দলে সার্বিক পরিবেশ সম্পর্কে হাথুরু বলেন, আমি এটাকে নতুন যুগ হিসেবে দেখছি না। কেননা সামনেও আমরা এভাবেই নিজেদের ক্রিকেট খেলতে চাই। আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলব না।

হাথুরুর দাবি, 'আক্রমণাত্মক ক্রিকেটের যে ব্যাখ্যা দিয়েছি, আমি সবসময় বলি এটার মানে এই না যে গিয়েই মারতে হবে।

সবদিক থেকেই আমরা আক্রমণাত্মক। দল নির্বাচনে, ফিল্ডিং পেস্নসিংয়ে, বডি ল্যাঙ্গুয়েজে, ফিল্ডিংয়ে, ব্যাটিংয়ে আমরা আক্রমণাত্মক। ট্যাকটিক্যালি আমরা আক্রমণাত্মক থাকব।'

চলতি মাসের শুরুতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ইংলিশদের বিপক্ষে রেকর্ড জয়ে স্বস্তিতে রয়েছে টাইগার বাহিনী। এজন্য আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি২০-তে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

টি২০ সিরিজের আগে টাইগারদের হোয়াইটওয়াশের হুংকার দিয়ে রেখেছেন আয়ারল্যান্ড কোচ আইনরিখ মালান। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, 'আমরা সবসময়ই চাই ৩-০-তে জিততে। বাংলাদেশকে ৩-০-তে হারানোটা মূল বিষয় না। আমাদের জন্য ব্যাপার হচ্ছে একটা নির্দিষ্ট পথ ও ব্র্যান্ডের ক্রিকেট খেলতে হবে। এটা করতে পারলে ৩-০-তে জয় এমনিতেই আসবে।'

তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম এ সংস্করণে টাইগারদের সমীহের কথাও জানিয়েছেন আইরিশ কোচ। তিনি বলেন, 'এই সিরিজ দারুণ চ্যালেঞ্জের হবে। সম্প্র্রতি এই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে তারা। এজন্য এ কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারা অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারদের জন্য দারুণ অভিজ্ঞতার সুযোগ।'

টি২০ সিরিজ শুরুর আগের দিন বদলে গেল আয়ারল্যান্ডের অধিনায়ক। বিশ্রাম দেওয়া হয়েছে নিয়মিত অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিকে। তার জায়গায় সিরিজে দলকে নেতৃত্ব দেবেন পল স্টার্লিং। ক্রিকেট আয়ারল্যান্ড রোববার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানিয়েছে। এই সিরিজের স্টার্লিংয়ের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন কিপার-ব্যাটসম্যান লরকান টাকার।

১২১ ম্যাচের টি২০ ক্যারিয়ারে এখন পর্যন্ত ৬টিতে অধিনায়কত্ব করেছেন স্টার্লিং। সব ঠিক থাকলে বাংলাদেশ সফর শেষে এই সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯-এ। তার নেতৃত্বে ২টিতে জয় পেয়েছে আইরিশরা, পরাজয় ৪ ম্যাচে।

অধিনায়কত্বে পরিবর্তন ও বালবার্নির বিশ্রামের ব্যাপারে শ্রীলংকার বিপক্ষে আসন্ন টেস্ট ও বাংলাদেশের বিপক্ষে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজের কথা উলেস্নখ করেন আয়ারল্যান্ডের প্রধান কোচ হাইনরিখ মালান, 'আসন্ন টেস্ট ও মে মাসে মহা গুরুত্বপূর্ণ বিশ্বকাপ সুপার লিগের সিরিজের জন্য শ্রীলংকার বিপক্ষে আগামী মাসের ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম নেওয়ার কথা ছিল অ্যান্ড্রুর (বালবার্নি)। এখন যেহেতু শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের বদলে আরেকটি টেস্ট যুক্ত হয়েছে, তাই সে এই টি২০ সিরিজ থেকে বিশ্রাম নেবে।'

আন্তর্জাতিক টি২০-তে এখন পর্যন্ত আয়ারল্যান্ডের সঙ্গে চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে তিনটিতে জয় ও একটিতে হেরেছে টাইগাররা। এ ছাড়াও এ ফরম্যাটে গত পাঁচ ম্যাচের পরিসংখ্যান বাংলাদেশের পক্ষেই কথা বলছে। শেষ ৫ ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে টিম টাইগার্স। অন্যদিকে মাত্র একটিতে জিতে বাকি চার ম্যাচে হেরেছে আইরিশরা।

এদিকে আসন্ন টি২০ সিরিজের আগে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন নতুন দুই মুখ লেগস্পিনার রিশাদ হোসেন ও উইকেটরক্ষক কাম ব্যাটার জাকের আলী। এতে তিন ম্যাচের সিরিজের প্রথম টি২০-তে বাংলাদেশ শিবিরে আসতে পারে পরিবর্তন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে