সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ রাজবধূ কেট ক্যানসারে আক্রান্ত

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০
প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন

যুক্তরাজ্যের রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত। শুক্রবার এক ভিডিও বার্তায় কেট বলেছেন, গত জানুয়ারি মাসে তলপেটে বড় ধরনের অস্ত্রোপচার হয় তার। ওই অস্ত্রোপচারের পর তার ক্যানসার ধরা পড়েছে। পরীক্ষা-নিরীক্ষার পরে তাকে প্রতিরোধমূলক কেমোথেরাপি দেওয়া হচ্ছে।

৪২ বছর বয়সি কেটের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনা বড় ধরনের দুঃসংবাদ। ব্রিটিশ রাজপরিবারে রাজা চার্লসও ক্যানসারে আক্রান্ত ছিলেন। তার চিকিৎসা চলছে।

\হগত জানুয়ারি মাসে দুই সপ্তাহ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কেট। সে সময় ব্রিটিশ রাজপরিবারের কার্যালয় থেকে জানানো হয়, তার অস্ত্রোপচার সফল হয়েছে। তবে সে সময় ক্যানসারে আক্রান্ত হওয়ার বিষয়ে কিছু জানানো হয়নি।

বুধবার ধারণ করা ভিডিও বার্তায় কেট বলেছেন, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় তার ক্যানসার ধরা পড়েছে। তিনি এখন ভালো আছেন। ওই ভিডিও বার্তায় কেট আরও বলেছেন, চিকিৎসক দল তাকে প্রতিরোধমূলক কেমোথেরাপি নেওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি চিকিৎসার প্রথমপর্যায়ে রয়েছেন।

ওই ভিডিওতে কেটকে জিনসের একটি প্যান্ট ও জাম্পার পরা অবস্থায় দেখা গেছে। তাকে এ সময় দুর্বল ও ক্লান্ত দেখাচ্ছিল। কেট বলেন, এই অসুস্থতার খবর তাদের পরিবারের জন্য বড় ধাক্কা। তিনি ও উইলিয়াম সবকিছু সামলে ওঠার চেষ্টা করছেন।

কেটের অস্ত্রোপচারের পর রাজপ্রাসাদ থেকে

বলা হয়েছিল, প্রিন্সেস এ মাসের শেষে ইস্টার পর্যন্ত তার প্রাতিষ্ঠানিক দায়িত্বে ফিরতে পারবেন না। তবে জনসমক্ষে কেটের অনুপস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক গুণজন ও বিতর্ক শুরু হয়।

গত জানুয়ারি মাসে কেট ও রাজা চার্লস একই হাসপাতালে চিকিৎসা নেন। ৭৫ বছর বয়সি রাজা চার্লস প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত।

প্রিন্স হ্যারি তার স্ত্রী মেগান কেট ও তার পরিবারের সুস্থতা কামনা করে বার্তা পাঠিয়েছেন।

কেট কী ধরনের ক্যানসারে আক্রান্ত, সে ব্যাপারে কেনসিংটন প্যালেস জানায়নি। প্যালেসের পক্ষ থেকে বলা হয়েছে, চিকিৎসাসংক্রান্ত গোপনীয়তা রক্ষার অধিকার প্রিন্সেসের রয়েছে। কেট সুস্থতার পথে এবং গত ফেব্রম্নয়ারিতে তার প্রতিরোধমূলক কেমোথেরাপি শুরু হয়েছে বলে প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে