শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লাল-সবুজের আলোকচ্ছটায় স্বাধীনতা দিবসে গুগল ডুডল

যাযাদি ডেস্ক
  ২৭ মার্চ ২০২৪, ০০:০০

বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের পথে ইতিহাসখচিত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন করতে গুগল তাদের হোম পেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে। গুগল সার্চ বক্সের ওপর থাকা এই ডুডল সেজেছে বাংলাদেশের পতাকার রঙে। চারপাশে লাল রং আবৃত ডুডলটির ভেতরে নীল আকাশের মাঝে বাংলাদেশের পতাকা উড়ছে সগৌরবে। পতাকার নিচেই রয়েছে গুগলের নাম। সোমবার দিবাগত রাত ১২টা থেকে এ ডুডল দেখা যাচ্ছে।

গুগলের সার্চ বক্সের ওপরে প্রদর্শিত ডুডলে ট্যাপ করলে ফলাফল পেজে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত সার্চ ফলাফল দেখা যাচ্ছে। আর সেই পেজটি সেজে উঠেছে লাল-সবুজের আলোকচ্ছটায়। লাল আর সবুজ রঙের আতশবাজি অ্যানিমেটেড হয়ে পর্দার চারদিকে যেন উৎসবের রং ছড়িয়ে দিচ্ছে। আতশবাজির পর পর্দায় ভেসে উঠছে লাল আর সবুজ রঙের বাংলাদেশের পতাকা। গুগল ডুডলের পেজে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে একটি লেখা প্রকাশিত হয়েছে। সেই লেখায় সংক্ষেপে বাংলাদেশের স্বাধীনতা দিবস, স্বাধীনতা পদকসহ ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীনতার ডাক দিয়েছিলেন, তা উলেস্নখ করা হয়েছে। লেখার সবশেষে বাংলাদেশকে স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা

জানিয়েছে গুগল।

গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। এর আগেও বেশ কয়েক বছর ধরেই স্বাধীনতা দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। ২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ডুডল প্রকাশ করেছিল গুগল কর্তৃপক্ষ।

উলেস্নখ্য, বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ দিন কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে থাকে গুগল, তা-ই ডুডল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে