সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অফিস খোলার দিনে বায়ুদূষণে শীর্ষে ঢাকা

যাযাদি ডেস্ক
  ১৬ এপ্রিল ২০২৪, ০০:০০

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ মিলিয়ে লম্বা ছুটির পর সোমবার থেকে আবার শুরু হয়েছে অফিস-আদালত, ব্যাংক-বীমা ও শেয়ারবাজার। আর অফিস খোলার দিনে বায়ুদূষণে শীর্ষ অবস্থানে ছিল রাজধানী ঢাকা।

সোমবার সকাল ১০টা ৫ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৯৭ স্কোর নিয়ে ঢাকার বাতাসের মান 'অস্বাস্থ্যকর' হিসেবে চিহ্নিত হয়েছে। এদিন ঢাকার মতো সমান ১৯৭ স্কোর নিয়ে ভারতের রাজধানী দিলিস্নর অবস্থান দ্বিতীয়। ১৭২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ছিল নেপালের রাজধানী কাঠমান্ডু। ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তানের লাহোর ও ১৬৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে ছিল মিশরের রাজধানী কায়রো।

একিউআইর

তথ্য অনুযায়ী, স্কোর ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। রাজধানীর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে