সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
শনিবারও চলবে ক্লাস

ছুটি বাড়ছে না ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

যাযাদি রিপোর্ট
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ছুটি বাড়ছে না ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

সারাদেশে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আর বাড়ছে না; তীব্র গরমের কারণে এক সপ্তাহের ছুটি শেষে ২৮ এপ্রিল (রোববার) থেকেই ক্লাস-পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, রোববার থেকে স্কুল খুলবে। তবে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরের কার্যক্রম থেকে বিরত রাখতে হবে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলিও বন্ধ থাকবে।'

আগামী ৪ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে বলে জানান তিনি। শিক্ষা প্রতিমন্ত্রী

শামসুন্নাহার চাঁপাও দুপুরে একই ধরনের

\হইংগিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ছুটি বাড়ানোর সম্ভাবনা 'কম'।

এ দিকে ঈদ ও নববর্ষের ছুটি শেষে স্কুল কলেজ খোলার কথা ছিল গত ২১ এপ্রিল। কিন্তু এপ্রিলের শুরু থেকে টানা তাপপ্রবাহের মধ্যে কয়েক জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ায় স্কুল-কলেজে ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার।

ইতোমধ্যে চার দিন পেরিয়ে গেলেও গরমের দাপট কমেনি বরং বৃহস্পতিবারের বুলেটিনে আরো তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। মঙ্গলবারও বাগেরহাটের মংলায় দেশের সর্বোচ্চ ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করছেন। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফও গরমে শিশুদের 'অতি উচ্চ ঝুঁকির' বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।

এ অবস্থায় স্কুল-কলেজের ছুটি বাড়বে কি না, সেই আলোচনা চলছিল গত দুদিন ধরে। আবার কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান ছুটির মধ্যেই অনলাইনে ক্লাস শুরুর উদ্যোগ নিয়েছিল। তার মধ্যেই বৃহস্পতিবার বিকালে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত এলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে