সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা, খতিয়ে দেখার নির্দেশ স্বাস্থ্থ্যমন্ত্রীর

বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

যাযাদি ডেস্ক
  ০৯ মে ২০২৪, ০০:০০
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

মহামারির সময় কোন দেশ আগে কোভিডের টিকা পাবে, তা নিয়ে অনেক শোরগোল হলেও সেই বাস্তবতা এখন আর নেই। টিকা উৎপাদনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা সিদ্ধান্ত নিয়েছে, বাজার থেকে তারা ভ্যাক্সজেভ্রিয়া বা কোভিশিল্ড টিকা তুলে নেবে। কারণ, হিসেবে তারা বলেছে, বাজারে এখনো উদ্ধৃত্ত টিকা আছে।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, একই সঙ্গে ইউরোপ মহাদেশে ভ্যাক্সজেভ্রিয়া টিকার বাজারজাতকরণ কার্যক্রম বন্ধ করে দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করোনার যে টিকা উৎপাদন করে, এর ব্র্যান্ড নাম ভ্যাক্সজেভ্রিয়া। এরপর ভারতের সেরাম ইনস্টিটিউট সেই টিকা উৎপাদনের লাইসেন্স পায়। তারা কোভিশিল্ড নামে সেই টিকা বাজারজাত করে।

বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, কোভিড-১৯-এর বিভিন্ন ধরনের টিকা বাজারে চলে আসায় এখন উদ্ধৃত্ত তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ভ্যাক্সজেভ্রিয়ার চাহিদা কমে গেছে। এখন আর এই টিকা উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে না।

এর আগে অ্যাস্ট্রাজেনেকা আদালতে স্বীকার করেছিল, এই টিকার কারণে রক্ত জমাট বাঁধা ও

রক্তচাপ কমে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, চলতি বছরের মার্চ মাসে অ্যাস্ট্রাজেনেকা এই টিকা বাজার থেকে তুলে নেওয়ার আবেদন করে। ৭ মে তা কার্যকর হয়।

কোভিড মহামারি শেষ হয়ে যাওয়ার পর অ্যাস্ট্রাজেনেকা গত বছর শ্বাসতন্ত্রের ভাইরাস ও স্থূলতা-সংক্রান্ত ওষুধ তৈরিতে জোর দেয়।

মহামারির সময় ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদন করেছে অ্যাস্ট্রাজেনেকা। যৌথভাবে উৎপাদিত তাদের টিকা বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই গেছে।

অ্যাস্ট্রাজেনেকা বাণিজ্যিক কারণে এই টিকা তুলে নেওয়ার কথা বললেও তাদের বিরুদ্ধে বর্তমানে মামলা চলছে। যেখানে মামলাকারীর দাবি, কোভিশিল্ডের ডোজ নিয়ে একাধিক মৃতু্য ও গুরুতর অসুস্থতার ঘটনা প্রকাশ্যে এসেছে। গত ফেব্রম্নয়ারি মাসে আদালতের কাছে অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, এই টিকা ব্যবহারের কারণে বিরল ক্ষেত্রে থ্রম্বসিস বা থ্রম্বসাইটোপেনিয়া সিনড্রোমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের করুনিয়া নামের এক তরুণী কোভিশিল্ড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মারা গেছেন- অভিযোগ করেছেন তার বাবা বেণুগোপাল গোবিন্দ। ইকোনমিক টাইমসকে তিনি বলেন, সেরাম ইনস্টিটিউট, ভারত সরকার ও নিয়ন্ত্রক সংস্থা- সবাই তার মেয়েসহ আরও অনেক মৃতু্যর জন্য দায়ী।

বেণুগোপাল গোবিন্দের অভিযোগ, এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় যে এমন হতে পারে, তার পূর্বলক্ষণ থাকলেও ব্যবস্থা নেওয়া হয়নি। তখন ব্যবস্থা নেওয়া হলে এ রকম দুঃখজনক ঘটনা এড়ানো যেত। তিনি মেয়ের মৃতু্যর বিচার চান; প্রয়োজন হলে উচ্চ আদালতে যাওয়ার কথাও বলেছেন তিনি।

এ রকম আটটি পরিবার একত্র হয়েছে বলে জানিয়েছেন বেণুগোপাল গোবিন্দ। তারা সবাই প্রিয়জনের মৃতু্যর বিচার চায়। যারা এসব কাজের সঙ্গে জড়িত, তাদের বিচারের আওতায় আনতে এই পরিবারগুলো বদ্ধপরিকর।

এদিকে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, থ্রম্বসাইটোপেনিয়া সিনড্রোমে আক্রান্ত হয়ে ব্রিটেনে ৮১ জনের মৃতু্যর খবর সামনে এসেছে। এই বাস্তবতায় আচমকা কোভিশিল্ড বন্ধ করে দেওয়ার খবরে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তবে অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে, পার্শ্বপ্রতিক্রিয়ার স্বীকারোক্তির সঙ্গে কোভিশিল্ড বাজার থেকে তুলে নেওয়ার কোনো সম্পর্ক নেই।

বিশ্বব্যাপী মহামারি মোকাবিলায় অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই কোভিশিল্ড টিকা জীবনদায়ী ছিল বলে মনে করেন বিশ্লেষকরা। এর কার্যকারিতা সারা পৃথিবীতেই প্রশংসিত হয়েছে। কোভিড-১৯-এর নানা ধরন ও উপধরন ছড়িয়ে পড়ার পরও এই টিকা দেশে দেশে ব্যবহৃত হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়ার কথা শুরুতে বলা হলেও এখন যে মৃতু্যর অভিযোগ আসছে, তাও অ্যাস্ট্রাজেনেকাকে খতিয়ে দেখতে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

খতিয়ে দেখার নির্দেশ স্বাস্থ্থ্যমন্ত্রীর : এদিকে, অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিড-১৯ প্রতিরোধী টিকা গ্রহণের কারণে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে 'বিশ্বজুড়ে অনেক মানুষের মৃতু্য হয়েছে' বলে অভিযোগ উঠেছে। এ অবস্থায় বাংলাদেশে এই টিকা যারা নিয়েছেন, তাদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা, তা খুঁজে দেখতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে টিকাদান কর্মসূচিকে শক্তিশালী করার লক্ষ্যে আয়োজিত সভায় মন্ত্রী এই নির্দেশনা দেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, 'বিশ্বের বিভিন্ন দেশেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী টিকা নিয়ে সমালোচনা হচ্ছে। কিছু দেশে পার্শ্বপ্রতিক্রিয়ায় বেশ কয়েকজনের মৃতু্য হয়েছে, বলেও জানা গেছে। আমরাও যেহেতু অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা গ্রহণ করেছি, আমাদের দেশে কারও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা, তা খুঁজে দেখতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরকে এ বিষয়টি নিয়ে কাজ শুরু করতে হবে।'

সম্প্রতি সারা বিশ্বে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ায় টিকা প্রত্যাহার করা হয়েছে বলে শুনেছেন উলেস্নখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'তবে আমাদের দেশে এ রকম কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার রিপোর্ট এখন পর্যন্ত পাইনি। আমি এটা জানার পর ইতোমধ্যেই ডিজি হেলথকে নির্দেশনা দিয়েছি এবং তারা এটা জরিপ করছে। মানে যাদের এই টিকা দেওয়া হয়েছে, তাদের ওপর জরিপ করে আমাকে রিপোর্ট দেবে।'

তিনি বলেন, 'যতক্ষণ পর্যন্ত আমি না জানবো, আমাদের দেশে কতটুকু পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে, ততক্ষণ পর্যন্ত আমি এ ব্যাপারে কিছু বলতে পারবো না। তবে আমরা এটি নিয়ে কনসার্ন। ওরা (আ্যাট্রাজেনিকা) বলছে, টিকা তুলে নিতে, কিন্তু আমরা যতক্ষণ পর্যন্ত প্রমাণ না পাব, ততক্ষণ পর্যন্ত কীভাবে বলব?'

দেশে যেহেতু এখন পর্যন্ত কোনো উপসর্গ বা ক্ষতিকর কোনো লক্ষণ পাওয়া যায়নি, তাই বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার কার্যক্রম চলবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তবে এখন পর্যন্ত বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিভাগ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে