দুই জেলায় ভ্রামমাণ আদালতের অভিযান

দুই জেলায় ভ্রামমাণ আদালতের অভিযান

নরসিংদীর শিবপুর উপজেলার পুরান্দিয়া এলাকায় এশিয়া কার বিডি লিমিটেড নামে ব্যাটারি ও ত্রি হুইলার কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে দুই লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। রোববার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহরুখ খান এই মোবাইল কোর্ট পরিচালনা করেন। এসময় কারখানাটির পরিবেশ ছাড়পত্র না থাকা, ইটিপি চালু না থাকা, হালনাগাদকৃত এসিড লাইসেন্স না থাকা, ব্রয়লারে সরকার কর্তৃক নিষিদ্ধ কাঠ, লাকড়ি জ্বালানি হিসেবে ব্যবহার এবং সর্বোপরি একটি শিক্ষা প্রতিষ্ঠানের পাশে ব্যাটারির অন্যতম উপাদান ক্ষতিকর লেডের ব্যবহার করায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী দুই লাখ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। কারখানার পক্ষে প্রতিষ্ঠানটির ম্যানেজার দোষ স্বীকারোক্তিসহ পরিবেশ ছাড়পত্র ও সরকার নির্ধারিত সব প্রয়োজনীয় লাইসেন্স ও বিধিবিধান প্রতিপালন পূর্বক ব্যবসা পরিচালনা করবেন মর্মে অঙ্গীকারনামা প্রদান করেন। মোবাইল কোর্ট পরিচালনাকালে প্রসিকিউটর ছিলেন নরসিংদী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এবং সার্বিক সহযোগিতা করেন শিবপুর মডেল থানা পুলিশের একটি টিম। নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খানের নির্দেশে এবং ইউএনও জিনিয়া জিন্নাতের তত্ত্বাবধানে এই মোবাইল কোর্ট পরিচালনা করেন বলে জানান এসি ল্যান্ড মো. শাহরুখ খান।

এদিকে আমাদের লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নের ছাফুরা খাল, ধইন্ন্যার বিল এলাকায় অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে।

এ সময় এক লাখ বিশ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়। রোববার সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান।

অভিযানকালে লোহাগাড়া থানার ওসি মুহাম্মদ আতিকুর রহমান, এসআই মুহাম্মদ রুহুল আমিন, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার শিশির স্বপন চাকমা, পদুয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মুহাম্মদ শরফুদ্দিন খান সাদি, উপজেলা ভূমি অফিসের নয়ন দাশসহ পুলিশ বাহিনীর সদস্যরা ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে