শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের পড়াশোনায় উজ্জীবিত করতে পলাশের ইউএনও'র অনন্য উদ্যোগ

পলাশ (নরসিংদী) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০

নরসিংদীর পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল আলম শিক্ষার্থীদের জড়তা কাটাতে উপজেলার সব প্রাইমারি ও মাধ্যমিক বিদ্যালয়ে ল্যাংগুয়েজ ক্লাব গঠনের নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি করোনায় ঝড়ে পড়া শিক্ষার্থীদের কীভাবে আবার লেখাপড়ায় মনোযোগী করে স্কুলে ফিরিয়ে আনতে হয় এ জন্য কাজ করে যাচ্ছেন তিনি। যা আগে কখনো এ ধরনের উদ্যোগ কেউ গ্রহণ করেনি।

শিক্ষার মান বৃদ্ধিতে তিনি ছুটে চলেছেন উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পরিদর্শনে। স্কুলে প্রতিদিন নিয়মিত জাতীয় পতাকা উত্তোলন, শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন ও শরীর চর্চাসহ ক্লাসে শিক্ষকরা শিক্ষার্থীদের কীভাবে পাঠদান করান তা তদারকি করছেন। এতে করে শিক্ষার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার দিলরুবা ইয়াছমিন বলেন, প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের উজ্জীবিত করতে ইউএনও'র আন্তরিকতা প্রশংসনীয়। তার নিয়মিত পরিদর্শন, পরামর্শ এবং নির্দেশনা প্রাথমিক শিক্ষাকে আরও গতিশীল করবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মিলন কৃষ্ণ হালদার বলেন, ইউএনও রবিউল আলম সরকারের 'ভিশন ২০৪১' এবং প্রধানমন্ত্রীর ঘোষণা স্মার্ট বাংলাদেশ গড়তে বর্তমান প্রজন্মকে স্মার্ট প্রজন্ম হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে ছুটে যাচ্ছেন। শিক্ষার্থীদের এসেম্বলি পরিদর্শন করেন এবং শপথ বাক্য পাঠ করান। সেই সঙ্গে শিক্ষার্থীদের প্রেরণামূলক শুভেচ্ছা উপহার এবং উপদেশ দেন। শিক্ষার মানোন্নয়নে আছে তার বিভিন্ন পরিকল্পনা।

এ ব্যাপারে পলাশ ইউএনও রবিউল আলম বলেন, 'স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুণগত শিক্ষা হবে অন্যতম নিয়ামক। সেজন্য আমরা শিক্ষায় কিছু পদক্ষেপ গ্রহণ করেছি। ছাত্রছাত্রীদের উজ্জীবিত করতে 'শহড়ি ুড়ঁৎ ঢ়ড়ঃবহঃরধষ' শীর্ষক অধিবেশন চালু করেছি। এ অধিবেশনে মাদক, ইভটিজিং, বাল্যবিয়ে প্রতিরোধে ছাত্রছাত্রীদের ভূমিকা নিয়েও আলোচনা করা হয়। এতে ছাত্রছাত্রীরা সরাসরি ইউএনও'র সঙ্গে তাদের মতামত শেয়ার করতে পারছে। এছাড়াও প্রতিটি বিদ্যালয়ে লাইব্রেরি কার্যক্রম বাধ্যতামূলক করা হয়েছে। জোর দেওয়া হয়েছে বই পড়ার প্রতি। আমাদের এই চেষ্টা অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে