বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

জাবি সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন ১৬ অক্টোবর

জাবি প্রতিনিধি
  ২২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
জাবি সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচন ১৬ অক্টোবর

দীর্ঘদিন পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিনেট নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩-এর ১৯(১)(জে) ধারা অনুযায়ী সিনেট সদস্য হিসেবে ৩৩ জন শিক্ষক প্রতিনিধির এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সাময়িক ভোটার তালিকা প্রকাশ ২৪ সেপ্টেম্বর, সাময়িক ভোটার তালিকার ব্যাপারে আপত্তি দাখিলের সময় ২৬ সেপ্টেম্বর, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ২৭ সেপ্টেম্বর, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৪ অক্টোবর, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ ৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ অক্টোবর এবং ৯ অক্টোবর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ১৬ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অফিসার ক্লাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে রেজিস্ট্রার আবু হাসান বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। দীর্ঘদিন নির্বাচন না হলেও এখন নিয়মতান্ত্রিকভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণে যতটুকুু প্রস্তুতি প্রয়োজন তা নেওয়া হবে। নির্বাচনের দিন যথাযথ প্রক্রিয়ায় ভোট গ্রহণ সম্পন্ন হবে বলে আমরা আশাবাদী।

উলেস্নখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩-এর ১৯(১)(জে) ধারা অনুযায়ী সিনেট সদস্য হিসেবে ৩৩ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচন করা হয়ে থাকে। নির্বাচিত প্রতিনিধিদের মেয়াদ তিন বছর হলেও পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত নির্বাচিত সব সদস্য সিনেটর হিসেবে বহাল থাকেন। সর্বশেষ ২০১৮ সালের অক্টোবর মাসে জাবির সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে