সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কিশোরগঞ্জের তিনটি আসনে স্বতন্ত্রে বেকায়দায় নৌকার প্রার্থীরা

কিশোরগঞ্জ-১ আসনে বর্তমান এমপির বিরুদ্ধে লড়ছেন আপন বড় ভাই কিশোরগঞ্জ-২ আসনে বর্তমান এমপির পক্ষ নিয়েছেন স্বতন্ত্র প্রার্থী
কিশোরগঞ্জ থেকে ফিরে মন্তোষ চক্রবর্তী
  ০৪ জানুয়ারি ২০২৪, ০০:০০

আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জের ১, ২ ও ৫ এই তিনটি আসনে হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থীদের কারণে বেকায়দায় পড়েছেন বর্তমান দুই এমপিসহ নৌকার তিন প্রার্থী।

কিশোরগঞ্জ-১ (সদর- হোসেনপুর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীক নিয়ে মাঠে নেমেছেন মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী রাষ্ট্রপতি জেলহত্যার শিকার শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে ও বর্তমান এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। তার প্রতিদ্বন্দ্বী হয়েছেন- সৈয়দ পরিবারের আরেক সন্তান এবং তারই আপন বড় ভাই ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম। সাফায়েতুল ইসলামকে সমর্থন জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করেছেন সৈয়দ পরিবারের আরেকজন তারই চাচাত ভাই কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু।

অন্যদিক বর্তমান এমপি জাকিয়া নূর লিপির পক্ষে মাঠে নেমেছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অধিকাংশ দলীয় নেতাকর্মীরাসহ এমপি লিপির অপর তিন ভাইবোন ডক্টর মঞ্জুরুল ইসলাম, ডা. সৈয়দ শরীফুল ইসলাম ও বোন সৈয়দা রাফিয়া নূর রুপাসহ সৈয়দ পরিবারের অধিকাংশ লোকজন। মঞ্জুরুল ইসলাম লন্ডন থেকে ছুটে এসেছেন বোনের পক্ষে কাজ করার জন্য। সঙ্গত কারণেই এই আসনের বোনের বিরুদ্ধে লড়াই জমে উঠেছে।

তবে সাধারণ ভোটাররা হিসাব করছেন, কোন প্রার্থী বিজয়ী হলে কিশোরগঞ্জের ভাগ্য পরিবর্তন হবে, কোন প্রার্থী বিজয়ী হলে কিশোরগঞ্জের উন্নয়ন ঘটবে। এ কারণে জেলাজুড়ে এই আসনটির প্রতি সাধারণ মানুষের রয়েছে বাড়তি আগ্রহ। এ ছাড়া এই আসনের ভাইবোন ছাড়াও রয়েছেন- অন্য ছয়জন প্রার্থী। তারা হলেন- গণতন্ত্রী পার্টির কেদ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভাকট ভূপেদ্র ভৌমিক দোলন (কবুতর), ডা. আব্দুল হাই (জাতীয় পার্টির) আনোয়ারুল কিবরিয়া (এনপিপি), আব্দুল আউয়াল (বাংলাদশ সাংস্কৃতি মুক্তিজোট), আশরাফ উদ্দিন (ইসলামী ঐক্যজেট) ও মোবারক হোসেন (বাংলাদশ কংগ্রেস)। কটিয়াদী ও পাকুন্দিয়া এই উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-২ আসনে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রার্থী সাবেক অতিরিক্ত ডিআইজি বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল কাহার আকন্দ। স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন- সাবেক দুই সংসদ সদস্য। একজন হলেন- আওয়ামী লীগের সাবেক এমপি পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক সোহরাব উদ্দিন (ঈগল) এবং বিএনপির বহিষ্কৃত নেতা আখতারুজ্জামান (ট্রাক)। এই তিন প্রার্থীর মধ্যে নৌকা প্রতীক প্রার্থী রাজনীতির মাঠে নবীন বলে সাধারণ ভোটারদের ভাষ্য।

এদিকে বিএনপির বহিষ্কৃৃত নেতা মেজর (অব.) আখতারুজ্জামানের পক্ষে মাঠে নেমেছেন এই আসনের বর্তমান এমপি নূর মোহাম্মদ। সাবেক এমপি সোহরাব উদ্দিনের তৃণমূলে অনেক সমর্থক আছেন বলে তার অনুসারীদের ভাষ্য। আবার আব্দুল কাহার আকন্দ চাকরি ছেড়ে নতুন রাজনীতিতে নামলেও আওয়ামী লীগের মনোনীত দলীয় প্রতীক হওয়ায় তৃণমূলের অনেক নেতাকর্মী তার পক্ষে। এদিকে মেজর (অব.) আখতারুজ্জামানও শক্তিশালী প্রার্থী। তবে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হওয়ায় এবং তারেক রহমানের আন্দোলন কৌশলের প্রকাশ্য সমালোচনা করায় বিএনপির পদধারী নেতাদের খুব একটা কাছে পাচ্ছেন না। অবশ্য, মাঠপর্যায়ের অনেকেই তাকে সমর্থন দিচ্ছেন বলে তার অনুসারীদের সঙ্গে কথা বলে জানা গেছে।

কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীক নিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন বর্তমান এমপি আফজাল হোসেন। তার বিরুদ্ধে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল। এই আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখছেন সাধারণ ভোটাররা।

বাজিতপুর উপজেলা চেয়ারম্যান রকিবুল হাসান শিবলী বলেন, ঈগল প্রতীকে কর্মী-সমর্থকরা আচরণবিধি না মেনেই প্রচারণা চালাচ্ছে এবং এই আসনে কাস্টিং ভোটের ২-৩ ভাগ ভোট পাবে ঈগল। বাকি সব ভোট নৌকা পাবে বলে দাবি তার।

অন্যদিকে ঈগল প্রতীক সমর্থক নিকলী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার আহাম্মেদ তুলিপ জানান, 'এই আসনে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা ঈগলের কর্মী-সমর্থকদের মারধরসহ বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। এরপরও ঈগল প্রতীক শতভাগ বিজয়ী হবেন বলে তিনি আশাবাদী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে