শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
৪১তম বিসিএস

১৭০টি নন-ক্যাডার পদে নিয়োগ সম্পন্নে হাইকোর্টের রুল

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
১৭০টি নন-ক্যাডার পদে নিয়োগ সম্পন্নে হাইকোর্টের রুল

৪১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ (৯ম গ্রেড) সহকারী প্রকৌশলী নন-ক্যাডার পদে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের অধীনে ১৭০টি পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রিটের শুনানি শেষে এই রুল জারি করেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার ও ব্যারিস্টার সোলায়মান তুষার।

এর আগে ৪১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ সহকারী প্রকৌশলী পদে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের অধীনে ১৭০টি নন-ক্যাডার পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে গত ১৭ ডিসেম্বর মো. নয়ন হাসানসহ ৭ জন আবেদনকারী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওই রিট দায়ের করেন।

রিটে জনপ্রশাসন মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, পিএসসির চেয়ারম্যান ও সচিব, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে বিবাদী করা হয়।?

আবেদনকারীরা সবাই বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সিভিল বিভাগে পাস করেছেন। তারা ৪১তম বিসিএস পরীক্ষায় এমসিকিউ, লিখিত ও ভাইভায় উত্তীর্ণ হন।

জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে ১৫৬টি পদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৭টি পদ ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৭টি পদে নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে অধিযাচন পাঠানো হয়। কিন্তু সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ সহকারী প্রকৌশলী ১৭০টি নন-ক্যাডার পদে আবেদন আহ্বান না করেই ওই পদের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে গত ৭ ডিসেম্বর। অথচ ওই পদে আবেদন আহ্বান করার আগেই জনপ্রশাসন মন্ত্রণালয়ে অধিযাচন পাঠানো হয়েছিল বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর থেকে।

নিয়ম অনুযায়ী শূন্য পদ ও অধিযাচন থাকা সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার কথা। কিন্তু ৪১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ সহকারী প্রকৌশলী নন-ক্যাডার পদের ক্ষেত্রে করা হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে