বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

চিলমারী-রৌমারী নৌরুটে ফেরি চলাচল বন্ধ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
চিলমারী-রৌমারী নৌরুটে ফেরি চলাচল বন্ধ

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌরুটে দুই সপ্তাহ ধরে ফেরি চলাচল বন্ধ রয়েছে। রৌমারী ঘাট থেকে রৌমারী বাজারগামী রাস্তায় একটি বক্সকালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফেরি চলাচল বন্ধ রেখেছে বিআইডবিস্নউটিসি। রৌমারী উপজেলার কুটিয়ারচর এলাকার রাস্তায় কালভার্টের ওপর পণ্যবোঝাই গাড়ি উঠলে কালভার্টটি কাঁপতে থাকায় দেবে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন।

এদিকে দীর্ঘদিন ফেরি চলাচল বন্ধ থাকলে নদের খননকৃত চ্যানেল বন্ধ হয়ে যেতে পারে বলে ধারণা করছে বিআইডবিস্নউটিএ কর্তৃপক্ষ।

জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডবিস্নউটিএ) উদ্যোগে চিলমারী-রৌমারী নৌরুটে দীর্ঘদিন ধরে নিয়মিত দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহণ পারাপার করে আসছে। ফেরি দুটি হলো ফেরি কুঞ্জলতা ও ফেরি কদম। বর্তমানে ব্রহ্মপুত্র নদে পানি কমে যাওয়ায় নাব্য সংকট দেখা দেয়। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে বিআইডবিস্নউটিএ নিয়মিত ফেরিতে পণ্যবাহী পরিবহণ পারাপার করে আসছে। এই রুটে প্রতিদিন ৪০-৫০টি পণ্যবাহী পরিবহণ ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছে।

বর্তমান রৌমারী ঘাট থেকে ২ কিমি পরে কুটিয়ারচর এলাকায় একটি পুরনো বক্সকালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় গত শনিবার থেকে চিলমারী-রৌমারী নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ২ সপ্তাহ ধরে কালভার্টের কাজ শুরু/বিকল্প রাস্তার ব্যবস্থা না করায় ফেরি চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার সকালে চিলমারী ঘাট এলাকায় গিয়ে দেখা যায়- ২ সপ্তাহ ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় রাস্তায় কয়েকটি পণ্যবোঝাই পরিবহণ ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছে। এ সময় আলম মিয়া, রবিউল ইসলাম, আনিছুর রহমান জানান, ফেরি চলাচল বন্ধ থাকায় অনেক ট্রাক ফিরে গেছে। ফেরি কুঞ্জলতার মাস্টার অফিসার রেজাউল করিম জানান, কুটিরচর ব্রিজটি যে কোনো মুহূর্তে দেবে যেতে পারে আশঙ্কায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। গত ১০ জানুয়ারি ফেরি কুঞ্জলতা নিয়ে চিলমারী থেকে রৌমারী আসার পর আর চিলমারী ফিরে যায়নি।

বিআইডবিস্নউটিএর ম্যানেজার প্রফুল্য চৌহান বলেন, 'আমরা এলজিইডির সঙ্গে যোগাযোগ করেছি। ব্রিজের সমস্যা সমাধান হওয়া মাত্রই ফেরি চলাচল শুরু করবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে