রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরাইলে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়!

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  ১২ মার্চ ২০২৪, ০০:০০
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে কৃষি জমি থেকে অবৈধভাবে ভেকু দিয়ে কাটা হচ্ছে মাটি -যাযাদি

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে কৃষিজমি থেকে অবৈধভাবে ভেকু দিয়ে মাটি কেটে ইটভাটায় বিক্রি করা হচ্ছে। এতে জমির ওপরের অংশ অর্থাৎ টপ সয়েল ইটভাটায় যাওয়ায় উর্বরতা হারাচ্ছে জমি। ফলে ভবিষ্যতে দেশে খাদ্য সংকটের আশঙ্কা রয়েছে।

দিন-রাত মাটিবাহী ড্রাম্প ট্রাক চলাচল করায় ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের জায়রা বিলের কৃষিজমি ক্ষতিগ্রস্তই হচ্ছে। এসব ট্রাকের নিচে পড়ে অনেকের প্রাণহানির ঘটনাও ঘটছে বলে জানা যায়।

জায়রা বিলে সরকারি ভিপি ও কৃষকের কৃষিজমি থেকে মাটি কাটা বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মেজবা উল ভুঁইয়ার কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগী মোস্তাক আহমেদ মানিক বলেন, ফসলি জমির ওপরের অংশের মাটি ইটভাটায় বিক্রি করা হয়ে থাকে। এতে করে দেড় থেকে দুই বছর ওই জমিতে তেমন ফসল উৎপাদন হয় না। তবে প্রচুর পরিমাণ জৈব্য সার, খৈল, জিপসাম, ফসফেট ও পটাসসহ বিভিন্ন সার ব্যবহার করা হলে আগের মতো আবাদ হয়ে থাকে।

কৃষক আনোয়ার হোসেন বলেন, তার জমি ধান চাষ করলে ভালো ফসল উৎপাদন করা যেত। তার জমির চারদিকে মাটি কেটে ফেলায় পানির সমস্যা হয়। সে কারণে জমিতে গম চাষ করেছেন।

সরাইল উপজেলার মেসার্স আশা বিক্সস'র মালিক রাসেল মিয়া ও বাদল মিয়া বলেন, পরিত্যক্ত স্থানের মাটি ইটভাটায় ব্যবহার করা হয়। আর সামান্য পরিমাণ ফসলি জমির মাটি মিশিয়ে ইট তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবা উল আলম ভুঁইয়া বলেন, 'ফসলি জমি থেকে ইটভাটায় মাটি নেওয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত কয়েকটি ইটভাটাকে জরিমানা করেছি। এছাড়া ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সচেতনতা বাড়ানো হচ্ছে যেন ফসলি জমি থেকে মাটি বিক্রি না করার জন্য।'

উপজেলা চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর বলেন, 'কৃষি জমির মাটি কেটে ইটভাটায় আনার তীব্র নিন্দা জানাচ্ছি। আমি ইটভাটা মালিক সমিতির সভাপতি হিসেবে কৃষকদের প্রতি কৃষিজমির মাটি বিক্রি না করার জন্য আহ্বান জানাই। গোচারণ ভূমি ও উঁচু টিলার মাটি কাটার জন্য সব ইটভাটা মালিকদের প্রতি আহ্বান করছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে