সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হাটহাজারীর মাঠে শোভা পাচ্ছে রঙিন ফুলকপি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ০০:০০

চট্টগ্রামের হাটহাজারীর মাঠে শোভা পাচ্ছে বেগুনি, হলুদ তথা রঙিন ফুলকপি। সাধারণ ফুলকপির পাশাপাশি ৪০-৫০টি পরীক্ষামূলক ফুলকপি চাষ করে সফল হয়েছেন কৃষক। নিজের হাতে লাগানো অপরুপ সৌন্দর্যের রঙিন ফুলকপির সফলতা দেখে তারা মহাখুশি। এরই মধ্যে আগামী মৌসুমে বাণিজ্যিকভাবে চাষাবাদের সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন তারা। উপজেলা কৃষি কর্মকর্তার বিনামূল্যে রঙিন ফুলকপির বীজ এবং পরামর্শে উপজেলার ফতেপুর ইউনিয়নের কৃষক মনছুর শাহ ও পৌরসভার আবু তৈয়ব কয়েকহাজার সাধারণ ফুলকপির সাথে পরীক্ষামূলক চাষ করেন। তবে হবে কি, হবে না এই দ্বিধা-দ্বন্দ্বে পরীক্ষামূলক চাষ করেও ফলনে বাজিমাত করেছে। কোনোরকম বাড়তি খরচ এবং বাড়তি যতন ছাড়াই রঙিন এই ফুলকপি শোভা পাচ্ছে মাঠে। শুক্রবার উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন শিকদার মুঠোফোনে ছবি পেয়েই ছুটে যান কৃষকের মাঠে। এই সফলতা কৃষকের উলেস্নখ করে তিনি বলেন, কৃষি অফিস থেকে দেওয়া বীজ কৃষকরা নিয়ে তা যথাযথভাবে চাষ করেছে বিধায় তা সম্ভব হয়েছে। আগামীতে উপজেলার প্রতিটি প্রান্তিক কৃষকের মাঠ যেন রঙিন ফুলকপিতে ভরে উঠে, সে ব্যবস্থা করা হবে। কৃষক মনছুর শাহ ও পৌরসভার কৃষক আবু তৈয়বকে পরীক্ষামূলক চাষাবাদে বীজ প্রদান করলে তারা উভয়েই সফল।

তারা করে দেখিয়েছে, এ দেশের মাটিতেও রঙিন ফুলকপি ফলন সম্ভব। জানতে চাইলে মনছুর শাহ বলেন, আমাদের দেশের মাটিতে যে কোনো সবজিই ফলন সম্ভব। আমাদের মাটি উর্বর। কেবল সঠিক পরিচর্যা আর সঠিক পরামর্শের প্রয়োজন। এদিকে কৃষি অফিস সূত্রে জানা গেছে, প্রচলিত ফুলকপির চেয়ে এসব রঙিন ফুলকপিতে পুষ্টিগুণ অনেক বেশি থাকে।

হলুদ ফুলকপিতে ভিটামিন এ-এর বিকল্প হিসেবে ক্যারোটিনয়েড থাকে। এমনকি কচুতে যে পরিমাণ ভিটামিন 'এ' থাকে, এর চেয়ে বেশি পরিমাণ থাকে হলুদ ফুলকপিতে। বাহ্যিক আবরণের কোষ, ত্বক, দাঁত, ও অস্থির গঠনের জন্য ভিটামিন এ জরুরি যা রঙিন এ কপিতে ভরপুর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে