শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বিভিন্ন দাবিতে চার জেলায় মানববন্ধন ও বিক্ষোভ

স্বদেশ ডেস্ক
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
বিভিন্ন দাবিতে চার জেলায় মানববন্ধন ও বিক্ষোভ

টাঙ্গাইলে সরকারি পুকুর ভরাট করে স্থাপনা নির্মাণ করার পায়তারার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। এছাড়াও ভিন্ন দাবিতে আরও তিন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপের্টার ও প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইলের সন্তোষে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর স্মৃতি বিজড়িত সরকারি পুকুর অবৈধভাবে ভরাট করে স্থাপনা নির্মাণ করার পায়তারার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার সকালে শহরের সন্তোষ পীর শাহাজামান মার্কেট ব্যবসায়ী সমিতি ও স্থানীয় জনসাধারণের উদ্যোগে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার সাবেক মেয়র জামিলুর রহমান মিরন, পীর শাহ্‌জামান মার্কেট ব্যবসায়ী সমিতির আহ্বায়ক ও ভাসানীর নাতি হাসরত খান ভাসানী, সদস্যসচিব আবু বক্কর সিদ্দিক, যুগ্ম-আহ্বায়ক মাসুম আহমেদ, বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন বিএসসি প্রমুখ।

বক্তারা বলেন, ইতিপূর্বেও একটি মহল সন্তোষের সরকারি পুকুর ভরাট করে স্থাপনা নির্মাণের পায়তারা করে। স্থানীয়দের প্রতিবাদের মুখে বিভিন্ন পত্রপত্রিকায় সংবাদ প্রকাশিত হলে মাটি ভরাট বন্ধ করা হয়। সেই মহলটিই আবার সরকারি পুকুর ভরাট করে স্থাপনা নির্মাণের পায়তারা করছে। এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না। বক্তারা মাটি ভরাট রোধে স্থানীয় প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেন।

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি জানান, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মাথাফাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করেছে আন্দোলনকারীরা।

রোববার তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে ঐতিহাসিক তেতুলতোলায় প্রায় দুই শতাধিক এলাকাবাসী এ মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। মানববন্ধনে শত বছরের ঐতিহ্যবাহী মাথাফাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে মাধবীলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় রাখায় তীব্র প্রতিবাদ করা হয়েছে।

এতে বক্তব্য রাখেন নাম পুনর্বহাল কমিটির আহ্বায়ক মোখলেছুর রহমান, সাবেক ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম মিয়া, বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী, আব্দুল লতিফ তারিন, সাবেক ইউপি সদস্য জুলহাস আলী, সোলেমান আলী প্রমুখ।

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তামাই গ্রামে পুকুরের কচুরিপানা পরিষ্কারকে কেন্দ্র করে ভাঙ্গবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি হাজী ফজলার রহমান রুমীকে মারধর করার অভিযোগ উঠেছে আরিফুর গণি লিমন গংদের বিরুদ্ধে। আহত অবস্থায় আওয়মী লীগ নেতা ফজলার রহমান রুমীকে সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেলারেল হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রোববার আওয়ামী লীগ নেতার ওপর হামলার প্রতিবাদে উপজেলার তামাই বাজার এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে এলাকাবাসী।

বক্তারা বলেন, তুচ্ছ বিষয় নিয়ে পরিকল্পিতভাবে তামাই গ্রামের প্রবীন আওয়ামী লীগ নেতা ফজলার রহমানের ওপর হামলা চালায় লিমন সরকার, জুয়েল সরকার, লিটন সরকার ও এশাদুল সরকারের বাহিনী। এ ঘটনায় থানায় মামলা দায়ের হলেও এখনো আসামিদের আটক করা হয়নি। অতি দ্রম্নত আসামিদের গ্রেফতার করে শাস্তির ব্যবস্থা করতে হবে।

মানবন্ধনে উপস্থিত ছিলেন ভাঙ্গবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূঁইয়া, তামাই হান্ডলুম ও পাওয়ালুম সমিতির সাধারণ সম্পাদক বাতেন শেখ, ইউপি সদস্য আব্দুর গফুর প্রমুখ।

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি জানান, মানিকগঞ্জের শিবালয় উপজেলার কেন্দ্রীয় আব্দুল গণি সরকার উচ্চ বিদ্যালয়ের অর্থ আত্মসাৎ, দুর্নীতিবাজ, সেচ্ছাচারীতার অভিযোগে প্রধান শিক্ষক ইউছুব আলীর স্থায়ী বরখাস্তের দাবিতে মানববন্ধন করা হয়েছে। রোববার সকালে শিক্ষক অভিভাবক, শিক্ষার্থী ও এলাকাবাসীর উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

অভিভাবক সদস্য আব্দুর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আসলাম মোলস্না, উপজেলা জাসদের সম্পাদক আরিফুর রহমান, উলাইল ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি আব্দুল মজিদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি জনি, অভিভাবক সদস্য রজব আলী প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে