শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

অতিরিক্ত তাপমাত্রায় গতি কমিয়ে চলছে ট্রেন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
অতিরিক্ত তাপমাত্রায় গতি কমিয়ে চলছে ট্রেন

গরমের প্রভাব রেলপথেও। গতি কমিয়ে চলার নির্দেশনা দেওয়া হয়েছে পূর্বাঞ্চলীয় রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন অংশে। শনিবার বেলা ১২টা থেকে বিকেল পাঁচটা নাগাদ গতি কমিয়ে চলার নির্দেশনা জারি থাকে। যে কারণে ওই সময়টাতে ট্রেন চলাচলে কিছুটা বিলম্ব হয়।

রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, লাইনের উপর ৪৫ থেকে ৪৬ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা থাকলে সেটাকে সহনীয় পর্যায়ে ধরা হয়। এর বেশি তাপমাত্রা হলে রেললাইন বেঁকে গিয়ে দুর্ঘটনার শঙ্কা থাকে। যে কারণে বিশেষ করে গ্রীষ্মে ও এই সময়টাতে গতি কমিয়ে ট্রেন চলাচলের নির্দেশনা দেওয়া হয়।

সূত্রটি আরও জানায়, পূর্বাঞ্চল রেলপথের বিভিন্ন স্থানে শনিবার ৪৮ থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়। যে কারণে ওই পথের আখাউড়া-আশুগঞ্জ, আখাউড়া-শায়েস্তাগঞ্জের বিভিন্ন স্থানে বেলা ১টা থেকে বিকেল ৫টা নাগাদ আন্তঃনগর ট্রেনগুলোকে ৪০ কিলোমিটার ও মালবাহী ট্রেনগুলোকে ৩০ কিলোমিটার গতিতে চলাচলের কথা বলা হয়।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. জসিম উদ্দিন জানান, অতিরিক্ত গরমের কারণে নির্ধারিত সময়ে ট্রেনের গতি কমিয়ে আনার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী চালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়।

আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) মো. মেহেদি হাসান তারেক জানান, রেললাইনের ওপর ৪৫ বা ৪৬ ডিগ্রির বেশি তাপমাত্রা হলেই সাবধানতা অবলম্বনের জন্য ট্রেনের গতি কমিয়ে চলার নির্দেশনা দেওয়া হয়। গত কয়েকদিন ধরে এ নির্দেশনা কার্যকর হচ্ছে।

এখানে উলেস্নখ্য, গরম পড়ার আগেই ৩ মার্চ সিলেট-আখাউড়া সেকশনের আজমপুর রেলওয়ে স্টেশন পার হয়ে একটি জায়গায় প্রায় ১৫ ফুট রেললাইন বাঁকা হয়ে যাওয়ার ঘটনা ঘটে। এর আগে গত বছরের ২৯ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার দারিয়াপুর এলাকায় গরমে রেললাইন বাঁকা হয়ে কনটেইনার ট্রেন লাইনচু্যত হয়। কচুরিপানা ও পানি দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে