শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভেড়ামারায় পান বরজে ফের ভয়াবহ আগুন

৬০ বিঘা জমির পানের বরজ আগুনে পুড়ে ছাই
ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
ভেড়ামারায় পান বরজে ফের ভয়াবহ আগুন

কুষ্টিয়ার ভেড়ামারায় পান বরজে আবারও ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় ৬০ বিঘা জমির পানের বরজ অগুনে পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকান্ডে প্রায় অর্ধশতাধিক পানচাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি টাকারও বেশি বলে কৃষক ও স্থানীয়রা জানিয়েছেন। খবর পেয়ে দ্রম্নত ভেড়ামারা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও মিরপুর উপজেলার ১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনে। শনিবার দুপুরে উপজেলার ধরমপুর ইউনিয়নের পাটুয়াকান্দির খুশির পাড়া গ্রামে পান বরজে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ধরমপুর ইউনিয়নের পাটুয়াকান্দি খুশির পাড়া গ্রামে ইন্তাজ মন্ডলের পান বরজ থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে প্রায় ৬০ বিঘা জমির পান বরজ পুড়ে ছাই হয়ে যায়। এতে অর্ধশতাধিকের বেশি কৃষকের প্রায় তিন কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছেন। আগুন নেভাতে ভেড়ামারা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও মিরপুর উপজেলার একটি ইউনিট স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনে। দ্রম্নত আগুন নিয়ন্ত্রণে আসায় এতে বেঁচে যায় আরও শত শত বিঘা পানের বরজ। বিড়ি-সিগারেটের আগুন থেকে এ আগ্নিকান্ডের সৃষ্টি হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ক্ষতিগ্রস্ত পানচাষিদের মধ্যে ইনতাজ, শিপন, ফরজ, রকবউদ্দীন, খাইরুল বলেন, 'বরজে অগ্নিকান্ডে আমরা সর্বস্বান্ত হয়ে গেলাম। উপার্জনের একমাত্র রাস্তা এই পান বরজ। আমরা অনেকেই বিভিন্ন এনজিও থেকে ঋণ ও ধারদেনা করে পান চাষ করি। এখন কীভাবে ঋণ শোধ করব আবার ক্ষতিগ্রস্ত বরজগুলো কীভাবেই মেরামত করব'

ধরমপুর ইউনিয়ন পরিষদের সদস্য বজলুর রহমান বজু বলেন, ভয়াবহ অগ্নিকান্ডে বিঘাকে বিঘা পান বরজ পুড়ে ছাই হয়ে গেছে। এতে কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়লেন। অর্ধশতাধিক চাষি সর্বস্বান্ত হয়ে গেছেন। জরুরিভাবে ক্ষতিগ্রস্তদের সরকারি সহায়তা প্রয়োজন।

ভেড়ামারা ফায়ার সার্ভিস স্টেশনের সাব অফিসার আইয়ুব হোসেন বলেন, 'পাটুয়াকান্দি গ্রামে পানের বরজে অগ্নিকান্ডের খবর পেয়ে দ্রম্নত ঘটনাস্থলে গিয়ে আমাদের দুটি ইউনিট ও মিরপুরের ১টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। তার আগে স্থানীয়রা আগুন নেভাতে চেষ্টা করে। ১ ঘণ্টা প্রচেষ্টার পর আগুন নির্বাপণ করি। এর ফলে আশপাশের শত শত বিঘা পান বরজ ও ফসল রক্ষা পায়। এ অগ্নিকান্ডে ৬০ বিঘা জমির পান বরজ পুড়ে গেছে। প্রাথমিকভাবে জানতে পেরেছি বিড়ি-সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ক্ষয়ক্ষতি নিরূপণের চেষ্টা চলছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে