শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

১৩ হাজার টাকা পুঁজি থেকে শুরু করে এখন লাখপতি সখি

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
১৩ হাজার টাকা পুঁজি থেকে শুরু করে এখন লাখপতি সখি

মাত্র ১৩ হাজার টাকা নিয়ে মুরগি পালন শুরু করে নারায়ণগঞ্জের আড়াইহাজারের সখি এখন চলিস্নশ লাখ টাকার মালিক। তার মাসিক আয় এক লাখ টাকা। কোনো প্রকার ব্যাংক ঋণ ছাড়াই তিনি এ সাফল্য অর্জন করেছেন বলে জানান। সখি আড়াইহাজারের গৃহবধূদের জন্য একজন নব উদ্যোক্তা হিসেবে সবার কাছে পরিচিত হয়ে থাকবেন।

গত রোববার প্রদর্শিত হয়ে গেল উপজেলা প্রাণিসম্পদ অফিস প্রাঙ্গণে প্রাণিসম্পদ প্রদর্শনী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফল খামারিদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জাতীয় সংসদের সরকারদলীয় হুইপ আড়াইহাজারের এমপি নজরুল ইসলাম বাবু। এতে সভাপতিত্ব করেন ইউএনও ইশতিয়াক আহমেদ। উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল কুমার দাসসহ সব প্রাণিসম্পদ কর্মকর্তা ও কর্মচারী। এখানেই দেখা মেলে সফল মুরগি পালনকারী সখির সঙ্গে।

সখি উপজেলার বিশনন্দী ইউনিয়নের দড়ি বিশনন্দী গ্রামের ডিশ ব্যবসায়ী আলীর স্ত্রী। তিনি জানান, স্বামীর একার আয়ে যখন সংসার ঠিকমতো চলছিল না, তখন তিনি সিদ্ধান্ত নেন নিজেও একটা কিছু করবেন। আজ থেকে সাত বছর আগে মাত্র ১৩ হাজার টাকা নিয়ে কিছু মুরগি কিনে পালন করা শুরু করেন তিনি। এর থেকে পুঁজি বেড়ে তার সংসারের সব খরচ শেষে বর্তমান পুঁজি দাঁড়িয়েছে চলিস্নশ লাখ টাকায়। তিনি জানান, এ খাত থেকে তার মাসে প্রায় এক লাখ টাকা লাভ আসে। বর্তমানে তার খামারে প্রায় ২৫০০টি টাইগার মুরগি, ২০০০টি কোয়েল পাখি ছাড়াও অনেকগুলো টার্কি মুরগি ও অন্যান্য পাখিজাতীয় প্রাণী রয়েছে।

তিনি আরও জানান, উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে সব রকম পরামর্শ গ্রহণ করে তিনি এসব প্রাণী রক্ষণাবেক্ষণ ও চিকিৎসা করিয়ে থাকেন। তবে এ যাবৎ খামারের প্রয়োজনে তিনি কোনো প্রকার ব্যাংক ঋণ গ্রহণ করেননি বলে জানান।

আড়াইহাজার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল কুমার দাস জানান, খামারিদের তাদের খামার ঠিকমতো পরিচালনা ও পরিচর্যার জন্য প্রাণিসম্পদ অফিস সব সময় সঠিক পরামর্শ দিয়ে থাকে। উপজেলা প্রাণিসম্পদ অফিস আড়াইহাজারের বিভিন্ন খামারি ও উদ্যোক্তারা নানা ধরনের পরামর্শ দিয়ে থাকে। সেই সঙ্গে তাদের প্রয়োজনীয় সহযোগিতাও করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে