শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজের আয়োজন

পটুয়াখালীতে হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩'র মাঠ দিবস

  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
পটুয়াখালীতে হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩'র মাঠ দিবস

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুরে ৩৫০ জন উৎসাহি স্থানীয় কৃষকের অংশগ্রহণে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গত ২৬ এপ্রিল ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে উপকূলীয় লবণাক্ততা প্রবণ অঞ্চলে হাইসান৩৩ সূর্যমুখী জাতের উপযুক্ততা ও অসাধারণ সাফল্য প্রদর্শনের পাশাপাশি প্রান্তিক কৃষকের জীবন ও জীবিকায় জাতটির ইতিবাচক প্রভাব নিয়ে আলোচানা হয়।

মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীজ অণু বিভাগের মহাপরিচালক মো. আবু জুবাইর হোসেন বাবলু। বিশেষ অতিথি ছিলেন- বিএডিসির সদস্য পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পটুয়াখালির উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক এন্টারপ্রাইজেসের সম্মানিত ঊর্ধ্বতন পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান।

সূচনা বক্তব্যে ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো এন্টারপ্রাইজের সহযোগী পরিচালক মো. আজিজুল হক, উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং অংশগ্রহণকারীদের উষ্ণ অভ্যর্থনা জানিয়ে উপকূলীয় অঞ্চলে টেকসই কৃষি ও কৃষি উৎপাদনশীলতার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি জানান, বিগত ১ দশকের অধিক সময় ধরে ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ হাইব্রিড সূর্যমুখী হাইসান৩৩ জাতটি আমদানি ও সারাদেশে সরবরাহসহ জাতটি সম্প্রসারণে কাজ করে আসছে।

প্রধান অতিথি মো. আবু জুবায়ের হোসেন বাবলু সরকারের পাশাপাশি টেকসই কৃষি সম্প্রারণে ব্র্যাকের উদ্যোগসমূহের প্রশংসা করে দেশের কৃষি ও কৃষকের ওপর জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় হাইসান৩৩-এর মতো ফসল চাষে উপস্থিত কৃষকদের উদ্বুদ্ধ করেন।

বিশেষ অতিথি মো. মোস্তাফিজুর রহমান বলেন, 'কৃষি উপকরণ হিসেবে কৃষি উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক গুরুত্ব বহন করে বীজ। বীজ প্রাপ্যতায় বিএডিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।' চলমান কার্যক্রমকে আরো বিস্তৃত করার আশ্বাস দেন তিনি। বিজ্ঞপ্তি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে