বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

  ২৯ এপ্রিল ২০২৪, ০০:০০
রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

রাজশাহী জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ উদযাপিত হয়েছে। রোববার দিবসটি উদযাপনে সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের নেতৃত্বে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রথমে তিনি পায়রা উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন। এরপর সকাল ৯টায় র?্যালির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। র?্যালিটি জেলা ও দায়রা জজ আদালত চত্বর হতে শুরু করে ডিআইজি অফিস মোড় হয়ে আবার জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এসে শেষ হয়। র?্যালিতে বিজ্ঞ মহানগর দায়রা জজ আল আসাদ মো. আসিফুজ্জামান, বিভিন্ন ট্রাইবু্যনালের (জেলা ও দায়রা জজ) বিজ্ঞ বিচারক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, বিজ্ঞ চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, বিজ্ঞ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অন্যান্য বিচারক, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. ইব্রাহিম হোসেন, সাধারণ সম্পাদক ও সদস্যবৃন্দ, সিনিয়র জেল সুপার মো. আব্দুল জলিল, প্যানেল আইনজীবী, লিগ্যাল এইড ক্লায়েন্ট, লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ, কোর্ট পুলিশ, জেলা পুলিশ, মহানগর পুলিশ, বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা বস্নাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিলস্না, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘ, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এবং অন্যান্য সব স্তরের জনসাধারণ অংশগ্রহণ করেন। পরে সিনিয়র জেলা ও দায়রা জজ মহোদয় লিগ্যাল এইডের মেলা ও সেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এরপর দিবসের তাৎপর্য সম্পর্কিত আলোকে আলোচনা সভা ও সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করেন।

আলোচনা সভায় লিগ্যাল এইড দিবসের তাৎপর্য বিষয়ে মুক্ত আলোচনা ও আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে মূল্যবান মতামত প্রদান করা হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহীর জেলা লিগ্যাল এইড অফিসার (বিজ্ঞ সিনিয়র সহকারী জজ) মো, আরিফুল ইসলাম। তিনি জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং রাজশাহী জেলায় সরকারি আইন সহায়তা কার্যক্রমের অগ্রগতি ও ধারাবাহিক কর্মকান্ড তুলে ধরেন। আমন্ত্রিত অতিথিরা তাদের বক্তব্যে জাতীয় আইনগত সহায়তা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

সভাপতির সমাপণী বক্তব্যে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ, শেখ মফিজুর রহমান সরকারি আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, 'দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রম্নতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। দরিদ্র জনগণের আইন সহায়তা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে সরকার লিগ্যাল এইড অফিসার, অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, বেঞ্চ সহকারী ও পিয়নের পদ সৃষ্টি করেছে।'

বিশেষত চলমান মামলার জট নিরসনে আপস-মীমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) এর গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিস হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ১৪,৯৮২টি মামলায় সহায়তা প্রদান করা হয়েছে, যার মধ্যে মামলা নিষ্পত্তি হয়েছে- ১১,৬৫১টি, মামলা চলমান আছে-৩,৩৩১টি। ২০১৭ সাল হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ৩,০৩৫ জন আইনি পরামর্শ গ্রহণ করেছে। ২০১৬ সাল হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন-১৬৪৮ জন। যার মধ্যে নিষ্পত্তি হয়েছে- ১৫২৯ টি, চলমান রয়েছে- ১১৯ টি এবং এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে-১,৮৪,০৩,৮১১/- (এক কোটি চুরাশি লাখ তিন হাজার আটশত এগার) টাকা।'

আইনগত সহায়তা দিবসের গুরুত্ব অনুধাবন, আইনগত সহায়তা প্রদান আইন কার্যকরীকরণ এবং আইনগত সহায়তা কার্যক্রমকে আরও গতিশীল করার আহ্বান জানিয়ে ২০২৩ সালের সেরা প্যানেল আইনজীবীকে ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন এডভোকেট. নীলিমা বিশ্বাস। সর্বশেষ তিনি সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে