মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

শ্যামনগরে বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
  ২৪ জুন ২০২৪, ০০:০০
সাতক্ষীরার শ্যামনগরে খোলপেটুয়া নদীর প্রবল স্রোতে ভেঙে যাওয়া পাউবোর বেড়িবাঁধ -যাযাদি

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নদী বেষ্টিত দ্বীপ ইউনিয়ন গাবুরার ৯নং সোরা গ্রামের দৃষ্টিনন্দন সংলগ্ন খোলপেটুয়া নদীতে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। গত শনিবার বিকাল ৪টায় নদীর প্রবল স্রোতে হঠাৎ ভাঙন শুরু হয়। মুহূর্তে পাউবোর বেড়িবাঁধের একাংশ ২০ মিটারব্যাপী নদীগর্ভে বিলীন হয়ে যায়।

গাবুরা ইউনিয়নে হাজার কোটি টাকার মেগা প্রকল্প চলমান থাকলেও ভাঙনকৃত এলাকায় আজ পর্যন্ত মেগা প্রকল্পটির কাজ শুরু হয়নি। গাবুরা ইউনিয়নে ৪৭টি প্যাকেজের মাধ্যমে চলছে মেগা প্রকল্পের কাজ। ৯নং সোরা এলাকায় ২৬নং প্যাকেজের কাজ এখনো চালু না করায় এভাবে বাঁধ ভেঙে যাচ্ছে বলে স্থানীয়রা জানান।

গাবুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জি.এম মাসুদুল আলম সন্ধ্যায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় ৯নং ওয়ার্ডের ইউপি মেম্বার মুনজুর হোসেন জানান, বিকালের দিকে হঠাৎ ওই স্থানে ভাঙন শুরু হয়। ভাঙনের কবলে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্মিত বাঁধের এক অংশ নদীতে ধসে পড়ে। যেকোনো মুহূর্তে সমগ্র বাঁধ ভেঙে লোনা পানিতে একাকার হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে জোয়ারের যে উচ্চতা তাতে সমগ্র গাবুরা পস্নাবিত হতে পারে।

স্থানীয় কবির গাজী, আব্দুর রউফ মালী ও আক্তারসহ অনেকে বলেন, জরুরিভাবে দ্রম্নত ব্যবস্থা গ্রহণ করা না হলে বেড়িবাঁধ নদী ভাঙনে চলে যাবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের ১৫নং পোল্ডারে দায়িত্বরত সেকশন অফিসার (এসও) সাজ্জাদ হোসেন বলেন, শনিবার বিকালে গাবুরা ৯নং মালিবাড়ি সংলগ্ন বেড়িবাঁধে হঠাৎ নদী ভাঙনে বাঁধের কিছু অংশ ভেঙে গেছে। তবে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সেখানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও বলেন, জরুরিভাবে বস্তা ফেলার কাজ চলমান রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে